অবশেষে সিপিএমও বিশেষ আগ্রহী কংগ্রেসের সঙ্গে জোট করতে ! সীতারাম ইয়েচুরির এক অন্য’ সমীকরণের ইঙ্গিত ত্রিপুরায়

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : প্রায় চূড়ান্ত হয়ে গেল ত্রিপুরায় বাম-কংগ্রেস জোট । এর আগে জোটের ইঙ্গিত দিয়েছিলেন ত্রিপুরার দায়িত্বপ্রাপ্ত কংগ্রেস নেত্রী দীপা দাশমুন্সি। এবার ফের জোট বার্তা দিলেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরিও। ফলে বাম-কংগ্রেস জোট এখন স্রেফ সময়ের অপেক্ষা। ত্রিপুরায় এবার জোট রাজনীতি শুরুর অপেক্ষা বিজেপিকে হারাতে ।

বাংলার পথে হেঁটেই সিপিএম ও কংগ্রেস হাত ধরছে ত্রিপুরায় : বাংলায় আগেই জোট বেঁধেছিলবামফ্রন্ট ও কংগ্রেস । কিন্তু তারা তাদের জোটকে সাফল্যের শিখরে তুলে নিয়ে যেতে পারেনি। আশা জাগিয়েও ২০১৬-র বিধানসভা নির্বাচনে তৃণমূলকে তারা মাত দিতে পারেনি । তারপর হারিয়ে গিয়েছেন তারা । কিন্তু ফের বাংলার পথে হেঁটেই ত্রিপুরায় সিপিএম ও কংগ্রেস হাত ধরছে একে অপরের ।

সাম্প্রদায়িক রাজনীতি থেকে দেশকে মুক্ত করতে জোট চাই বুধবার এই মর্মে সাধারণ CPM -র সম্পাদক সীতারাম ইয়েচুরি সাংবাদিক বৈঠক করেন ত্রিপুরার রাজধানী আগরতায় সিপিএমের কার্যালয়ে। সেই বৈঠকে ইয়েচুরি ইঙ্গিত দেন ত্রিপুরায় আসন্ন বিধানসভা নির্বাচন সিপিএম ও কংগ্রেস এক হয়ে লড়তে পারে। তিনি এও বলেন, সবাইকে জোট বাঁধতে হবে বিজেপির সাম্প্রদায়িক রাজনীতি থেকে দেশকে মুক্ত করতে হলে।

বিজেপিতে হারাতে যা যা দরকার, সবকিছুই করব: ইয়েচুরি তিনি তাঁর কথায় বুঝিয়ে দেন, সিপিএম-কংগ্রেস বা বাম-কংগ্রেস জোটে তাঁরা চাইছেন টিপ্রামথাকেও। যাতে তিনি টিপ্রাকে রেখে এই জোট হতে পারে তার চেষ্টা করছেন। কংগ্রেসও উৎসাহী টিপ্রাকে নিয়ে জোট করতে। সীতারাম এদিন বলেন, বিজেপিতে হারাতে যা যা দরকার, গণতান্ত্রিক পদ্ধতিতে সবকিছুই করতে হবে।

ত্রিপুরায় কংগ্রেস ও সিপিএম জোট করে লড়ার ব্যাপারে আগ্রহী আসন্ন ত্রিপুরা বিধানসভা নির্বাচনে । ত্রিপুরায় নির্বাচন হওয়ার কথা ফেব্রুয়ারির মধ্যেই। নির্বাচন কমিশন যে কোনও দিন ভোটের দিনক্ষণ ঘোষণা করে দিতে পারে। এই পরিস্থিতিতে এবার ত্রিপুরায় জোট করে লড়ার ব্যাপারে আগ্রহী হয়েছে কংগ্রেস ও সিপিএম উভয় । সেই জোটে তারা টিপ্রাকেও শামিল করার পক্ষপাতী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *