অবশেষে স্বাস্থ্য বিশ্ববিদ্যালয় সংশোধনী বিল পাশ হল রাজ্য বিধানসভায়

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : মঙ্গলবার দ্য ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অফ হেলথ সায়েন্সেস (অ্যামেন্ডমেন্ট) বিল, ২০২২ পাশ হয়ে গেল রাজ্য বিধানসভায়। এদিন বিলটি পেশ করেন মূলত মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য । যথারীতি এই বিলের প্রতিবাদ করেন বিরোধী বিজেপি সদস্যরা । এমনকি এই বিলেও স্বাস্থ্য বিশ্ববিদ্যালয়ে রাজ্যপালকে সরিয়ে সংস্থান রাখা হয়েছে মুখ্যমন্ত্রীকে আচার্য পদে বসানোর। মূলত বিলটি আনা হয়েছে এই উদ্দেশ্যেই।

প্রথমে বিলের উপর ভোটাভুটি চান বিরোধীরা । প্রথমে বৈদ্যুতিন ভোট যন্ত্রে ভোট হয়। দেখা যায়, মোট উপস্থিত বিধায়ক সংখ্যা ১৮৪। বিলের পক্ষে ভোট পড়ে ১২৮টি, বিপক্ষে ৫০টি। ভোট দানে বিরত ছিলেন ৪ জন। পরে আবার চিরকূটে ভোট নেওয়া হয়। তাতে মোট উপস্থিত সংখ্যা ১৮৬। বিলের পক্ষে ভোট পড়ে ১৩৪টি, বিপক্ষে পড়ে ৫১টি। ভোটদান থেকে বিরত ছিলেন ১ জন।এদিকে বিলের উপর আলোচনায় অংশ নেন বিজেপির মনোজ টিগ্গা, অগ্নিমিত্রা পল, মকুটমণি অধিকারী, শঙ্কর ঘোষ, অম্বিকা রায় প্রমুখ। শাসকদলের পক্ষে ছিলেন নির্মল মাঝি, মধুসূদন ভট্টাচার্য, সপ্তর্ষি বন্দ্যোপাধ্যায় প্রমুখ। বিরোধীদের সমালোচনার জবাবে মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য বলেন, রাজ্যে ২২৯টি কলেজ রয়েছে । তার মধ্যে ১৪৬টি সরকার পোষিত কলেজ। গত আর্থিক বছরে রাজ্য সরকার স্বাস্থ্য বিশ্ববিদ্যালয়ের জন্য বরাদ্দ করেছে ৫৫.৬৩ কোটি টাকা ।

এই বিশ্ববিদ্যালয় ইউজিসি-র অন্তর্ভুক্ত হলেও তাদের কোনও অনুদান পায়নি আজ পর্যন্ত । মন্ত্রীর আরও দাবি, তৃণমূল আমলে মুখ্যমন্ত্রীর উদ্যোগে অনেক মেডিক্যাল কলেজ তৈরি হয়েছে বলেই ডাক্তারি ছাত্রের সংখ্যা বাড়ছে প্রতি বছর। রাজ্য সরকার কোনও কিছুরই দখল নিচ্ছে না। তিনি এও বলেন, আসলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দখল করে নিয়েছেন রাজ্যের মানুষের মন । মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য আরও বলেন, শিক্ষার মতো স্বাস্থ্যও যুগ্ম তালিকায় রয়েছে। কেন্দ্রের মতো রাজ্যেরও আইন প্রণয়নের অধিকার আছে। কেউ যদি বলেন, বিলে সই করব না, তাহলে তিনি শিশুসুলভ আচরণ করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *