অভিযোগ কয়েকশো কোটি টাকার ‘দুর্নীতির ’, অপসারিত হল মোদীর স্বপ্নের ‘বুলেট ট্রেন’ প্রকল্পের প্রধান

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কেন্দ্র সতীশ অগ্নিহোত্রীকে অপসারণের পথে হাঁটল তাঁকে অবসর ভাঙিয়ে প্রধানমন্ত্রীর স্বপ্নের প্রকল্পের প্রধান হিসেবে ফেরানোর পরেও। বৃহস্পতিবার রেলমন্ত্রক ন্যাশনাল হাই স্পিড রেল কর্পোরেশন লিমিটেডের (এনএইচএসআরসিএল) ব্যবস্থাপনা পরিচালকের পদ থেকে সতীশ অগ্নিহোত্রীকে অপসারণ করেছে। এদিকে লোকপাল আদালতও সতীশের বিরুদ্ধে সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিল আর্থিক দুর্নীতির অভিযোগে। এরপরেই সতীশ অগ্নিহোত্রীকে অপসারণের সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় সরকার ।

অবশ্য পুরনো সতীশের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগটি । ২০১০-এর জানুয়ারি থেকে ২০১৮-এর অগাস্ট পর্যন্ত রেল বিকাশ নিগম লিমিটেড (আরভিএনএল)-এর চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক হিসেবে কাজ করেছেন সতীশ অগ্নিহোত্রী।ওই সময়ে তাঁর বিরুদ্ধে একটি বেসরকারি সংস্থার সঙ্গে “কুইড প্রো কো” চুক্তি সংক্রান্ত দুর্নীতির অভিযোগ ওঠে । রেলমন্ত্রক একটি নির্দেশিকায় এও জানিয়েছে, তাঁর দায়িত্ব থেকে অপসারণ করা হয়েছে সতীশ অগ্নিহোত্রীকে। এমনকি সংশ্লিষ্ট বিভাগকে নির্দেশ দেওয়া হয়েছে তাঁকে অবিলম্বে সবরকম দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়ারও ।

এর আগে গত ৩ জুন লোকপাল আদালত তাঁর বিরুদ্ধে ওঠা দুর্নীতির অভিযোগের তদন্তের নির্দেশ দেয় সিবিআইকে। রেলমন্ত্রক সতীশকে অপসারণের সিদ্ধান্ত নিলো সেই নির্দেশের ঠিক এক মাস পরে। কয়েকশো কোটি টাকার সরকারি তহবিলের অপব্যবহার, অপসারণ এবং আত্মসাতের অভিযোগ ওঠে বুলেট ট্রেনের সদ্য অপসারিত সর্বময় কর্তার বিরুদ্ধে। তবে সতীশ অগ্নিহোত্রীর বিরুদ্ধে নির্দিষ্ট ঠিক কী অভিযোগ রয়েছে তা স্পষ্ট হয়নি।এর আগে অবশ্য নিজের বিরুদ্ধে ওঠা সব অভিযোগই তিনি অস্বীকার করেছিলেন লোকপালের সামনে শুনানির সময়ে। এমনকী তিনি ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছিলেন খোদ অভিযোগকারীর বিরুদ্ধেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *