আইন শৃঙ্খলায় নবান্নর জোর নজর সিএএ কার্যকর হতেই, বিশেষ বার্তা এমনকি জেলাগুলিকেও

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : দেশজুড়ে কার্যকর হল সিএএ বা সংশোধিত নাগরিকত্ব আইন। এই আবহে রাজ্যজুড়ে শান্তি বজায় রাখতে কড়া নবান্ন। সূত্রের খবর, সতর্ক থাকার বার্তা দিয়ে সব জেলাকে নির্দেশ পাঠিয়েছে নবান্ন। সংবেদনশীল এলাকায় পুলিশ প্রশাসনকে সতর্ক থাকতে বলা হয়েছে।

সোমবারই দেশজুড়ে বলবৎ হল সিএএ বা সিটিজেনশিপ অ্যামেন্ডমেন্ট অ্যাক্ট। এই আইন পাশ করার চার বছর পর সোমবার তা কার্যকর করল স্বরাষ্ট্রমন্ত্রক। কী এই সিএএ বা সংশোধিত নাগরিকত্ব আইন? বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের সংখ্যালঘুদের নাগরিকত্ব। ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের আগে ভারতে এসে থাকলে এই নাগরিকত্ব দেওয়া হবে। নাগরিকত্ব পাবেন হিন্দু, বৌদ্ধ, শিখ, জৈন, পার্সি, খ্রিস্টানরা। ধর্মীয় উৎপীড়নের কারণে যদি তাঁরা এ দেশে আশ্রয় নিতে চান, তাঁদের জন্যই এই আইন।

এদিন কেন্দ্র সিএএ কার্যকর করার নোটিফিকেশন জারি করার পরই নবান্ন থেকে সব জেলাকে কড়া নজরদারির নির্দেশ দেওয়া হয়। রাজ্য সরকারের সব এজেন্সির সঙ্গে যোগাযোগ স্থাপন করতে বলা হয়েছে শান্তি বজায় রাখার জন্য। সূত্রের খবর, বলা হয়েছে, প্রয়োজন বুঝে অবিলম্বে ব্যবস্থা নিতে এবং কর্তৃপক্ষকে অবিলম্বে জানাতে হবে বলেও ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *