আদালতের নতুন নির্দেশিকা জারি দুর্গাপুজো নিয়ে, কী কী ছাড় দিল কলকাতা হাইকোর্ট? জেনে নিন একবার

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : নির্দেশিকা কলকাতা হাইকোর্ট নতুন নির্দেশিকা দিলো দুর্গাপুজো নিয়ে। এই নির্দেশিকায় জানানো হয়েছে পুজো কমিটিগুলি করতে পারবে সিঁদুর খেলা অঞ্জলি আরতি সহ সমস্ত উপাপাচারই। বড় প্যান্ডেল এর ক্ষেত্রে একসঙ্গে ৪৫ জন এবং সর্বাধিক ৬০ জন উপাচারগুলিতে অংশগ্রহণ করতে পারবেন আর ছোট প্যান্ডেল এর ক্ষেত্রে একসঙ্গে ১০ জন এবং সর্বাধিক ১৫ জন উপাচারগুলিতে অংশগ্রহণ করতে পারবেন । তবে আগে থেকে প্রস্তুত রাখতে হবে নামের তালিকা। সবার থাকতে হবে টিকার দুটি ডোজ এবং সবাইকে মাস্ক ব্যবহার করতে হবে।

পুলিশ পুজোর অনুমতি বাতিল করতে পারবে নিয়ম মানা না হলে। এমনটাই জানিয়েছে হাইকোর্টের বিচারপতি ইন্দ্র প্রসন্ন মুখোপাধ্যায় এবং অনিরুদ্ধ রাযয়ের ডিভিশন বেঞ্চ। হাইকোর্টের নয়া নির্দেশিকায় স্পষ্ট করে বলা হয়েছে করোনা ভ্যাকসিনের দুটি ডোজ নেওয়া আবশ্যক দুর্গাপুজোর অঞ্জলি দেওয়ার ক্ষেত্রেও। সংশ্লিষ্ট ব্যক্তি অঞ্জলি দিতে পারবে টিকার শংসাপত্র থাকলেই। এছাড়াও হাইকোর্ট জানিয়েছে সিঁদুর খেলার ক্ষেত্রে করোনা টিকার দুটি ডোজ নেওয়া বাধ্যতামূলক বলেও।

আদালত শর্তসাপেক্ষে ছাড় দিল পুজোর সব উপচারেই। যদিও গত ১ অক্টোবর হাইকোর্ট জানিয়েছিল পুজোর ক্ষেত্রে ২০২০ বিধি-নিষেধ বহাল থাকবে বলেই। এবার দুর্গা পুজো নিয়ে কলকাতা হাইকোর্ট সংশোধনী আনল পুরনো নির্দেশিকায় । আবার দুর্গাপুজো নিয়ে ১১ দফা নির্দেশিকা জারি করেছে নবান্ন সেখানে সাফ জানিয়ে দেয়া হয়েছে দুর্গাপুজোর পর কার্নিভাল হবে না। এছাড়া পুজোমণ্ডপে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে যেকোনো ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনের ক্ষেত্রেও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *