কেন ছিন্ন হয়নি বিদ্যুত্‍ সংযোগ, দমকলকর্মীরা কি মেনেছিলেন সঠিক প্রোটোকল, রিপোর্ট চাইল সিট

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ :ক্রমশ একের পর এক প্রশ্ন উঠছে কলকাতার স্ট্র্যান্ড রোডে নিউ কয়লাঘাট ভবনের ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায়। ১৪ তলা বহুতল যখন আগুনের গ্রাসে তখন কী বিধি মেনে লিফট ব্যবহার করেছিলেন দমকলকর্মীরা বিশেষ তদন্তকারী দল (সিট) তারই জবাব চাইল। গোটা বিল্ডিংয়ের বিদ্যুত্‍ সংযোগ বিচ্ছিন্ন করতে কেন এত দেরি হল, সে জবাবও চাওয়া হয়েছে দমকলের কাছে। পুলিশ ইতিমধ্যেই তদন্ত শুরু করেছে রেলভবনে অগ্নিকাণ্ডে গাফিলতি কোথায় হল তা জানতে। স্বতঃপ্রণোদিত হয়ে হেয়ার স্ট্রিট থানা একটি মামলা দায়ের করেছে।

জানা গেছে, মামলা দায়ের হয়েছে ভারতীয় দণ্ডবিধির ৩০৪এ (গাফিলতি) এবং দমকল আইনের ১১জে ও ১১ এল ধারায়। গঠিত হয়েছে সাত সদস্যের একটি বিশেষ তদন্তকারী দল। মূলত রেল ভবনে আগুনের উত্‍স কোথায় তা জানতে দমকল, পুলিশ ও রেলের কর্মীরা ১৩ তলায় উঠেছিলেন লিফটে চেপেই। আগুন বিধ্বংসী চেহারা নিয়েছিল সে সময়। তার ওপর বিদ্যুত্‍ সংযোগ ছিন্ন না করায় আগুন ছড়িয়ে যায় এমনকি বন্ধ লিফটের মধ্যেও। কেউ আর দরজা খুলে বাইরে বেরিয়ে আসতে পারেননি। ভেতরেই ঝলসে ৯ জনের মৃত্যু হয়।

এ ক্ষেত্রে , তদন্তকারী অফিসারদের প্রশ্ন, ‘স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর’ (এসওপি) মেনেই কাজ করেন প্রশিক্ষিত দমকলকর্মীরা। দাউদাউ আগুনে জ্বলছে যে বাড়ি সেখানে কীভাবে আগুন নিয়ন্ত্রণে আনতে হবে, কীভাবে উদ্ধারকাজ চালাতে হবে তার সুর্নিদিষ্ট প্রোটোকল থাকে। এক্ষেত্রেও কি দমকলকর্মীরা সেই নিয়ম মেনে চলেছিলেন? তাহলে এমন বিপর্যয় কীভাবে হল ? জরুরি অবস্থায় বহুতল থেকে দ্রুত বেরিয়ে আসার পরিকল্পনাও ছিল না বলেও অভিযোগ উঠেছে। সিট এইসব কিছুরই রিপোর্ট চেয়েছে দমকলের থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *