আধার কার্ড নিয়ে কেন্দ্রের নির্দেশিকা মানবে না রাজ্য সরকার , এমনটাই জানালেন মুখ্যমন্ত্রী

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিলেন, ‘আধার নিয়ে কেন্দ্রের অর্ডার মানব না।’ কার্যত নতুন করে এই ইস্যুতেই কেন্দ্র ও রাজ্যের দ্বন্দ্ব আবারও শুরু হল বলে মনে করছেন ওয়াকিবহাল মহল।

মুখ্যমন্ত্রী নবান্নে সাফ জানিয়েছেন, বাংলায় আধার কার্ড বাধ্যতামূলক নয়। যদিও ইতিমধ্যেই সমস্ত কেন্দ্রীয় প্রকল্পের সঙ্গে, যাবতীয় ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে, প্যান কার্ডের সঙ্গে, ডাকঘরের নানা সঞ্চয় প্রকল্পের সঙ্গে এমনকি রাজ্য সরকারের সমস্ত রকমের আর্থসামাজিক প্রকল্পের সঙ্গে আধার সংযোগ বাধ্যতামূলক করে দেওয়া হয়েছে।

কিন্তু এদিন মুখ্যমন্ত্রীর সিদ্ধান্তের জেরে প্রশ্ন উঠে গিয়েছে এই আধার সংযোগ নিয়ে। নবান্ন সূত্রে জানা গিয়েছে, মুখ্যমন্ত্রীর এদিনের ঘোষণার পরে রাজ্য সরকারের আর্থসামাজিক প্রকল্পগুলির সঙ্গে আধার কার্ডের সংযোগ নিয়ে নতুন করে পর্যালোচনা করার চিন্তাভাবনা শুরু হয়ে গিয়েছে।

সোমবার নবান্নে এক সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী সাংবাদিকদের সামনে কেন্দ্রের পাঠানো একটি চিঠি তুলে ধরেন। সেই চিঠি তুলে ধরে তিনি বলেন, ‘চার পাঁচ দিন আগে একটা চিঠি পাঠিয়েছে। তাতে বলা হয়েছে যাদের কাছে আধার কার্ড পাওয়া যাবে না তাঁদের বিদেশি তকমা দিয়ে দেওয়া হবে। তার মানে তাঁরা আর দেশের নাগরিক থাকবেন না। তার মানে কী? নাহ ওরা আবার NRC কার্ড খেলছে। ওরা এই কার্ড ২০১৪ থেকে খেলছে। আমাদের কাছে চিঠি এসেছে। তাতে বলা হয়েছে আমরা ওদের আর আমাদের যৌথ টিম পাঠিয়ে যেন দেখি যে কার কার আধার আছে আর কার কার নেই। মধ্যমগ্রাম, হেমনগর, সন্দেশখালি, বাগদা, নিউ ব্যারাকপুর, কলকাতা, বিধাননগর. এরকম প্রচুর নাম রয়েছে। এইগুলি করার যুক্তি হচ্ছে NRC নিয়ে আসা। আমরা আধার নিয়ে কেন্দ্রের অর্ডার মানব না। বাংলায় আধার কার্ড বাধ্যতামূলক নয়। এখানে কারও আধার কার্ড না থাকলে সে সরকারি পরিষেবা পাবে না এমনটা নয়।’

কার্যত মুখ্যমন্ত্রীর এদিনের আধার নিয়ে দাবির পরে রাজ্যজুড়ে উদ্বেগ ও স্বস্তি দুই ছড়িয়ে পড়েছে। স্বস্তি এখানেই যে রাজ্যের যে সব মানুষের আধার কার্ড নেই তাঁরা নিশ্চিত হলেন যে এই কার্ড না থাকার জন্য তাঁরা সরকারি পরিষেবা থেকে বঞ্চিত হবেন না। উদ্বেগ, যদি আধার কার্ড বাধ্যতামূলক না করার পথে রাজ্য সরকার হাঁটা দেয় আর কেন্দ্র সরকার যদি আধার বাধ্যতামূলক অবস্থানে কড়া ভাবে অনড় থাকে তাহলে আমজনতা এই দুইয়ের জাঁতাকলে পিষে যাবেন কিনা!

যদি রাজ্য সরকার আধার কার্ড বাধ্যতামূলক নাও করে তাহলেও কিন্তু সকলের আধার কার্ড লাগবে ব্যাঙ্ক অ্যাকাউন্ট, প্যান কার্ড, কেন্দ্রীয় প্রকল্পের সুবিধা চালু রাখার জন্য। অর্থাত্‍ আধার নিয়ে কেন্দ্র রাজ্যের বিরোধ বাঁধলেও কেন্দ্র কিছুটা হলেও সুবিধা পাবে আধার কার্ড নিয়ে। রাজ্যের মানুষ নিজেদের স্বার্থেই আধার কার্ড করতে ও তা চালু রাখতে বাধ্য থাকবেন। যদিও নবান্নের আধিকারিকদের দাবি, মুখ্যমন্ত্রী আধার নিয়ে বিরোধিতা করেছেন তা আদতে কেন্দ্রের পাঠানো চিঠির পরিপ্রেক্ষিতে। কেন্দ্র যেভাবে আধার নিয়ে অভিযান চালাতে বলেছে তাতে নারাজ মুখ্যমন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *