আন্দোলনরত কৃষকেরাও সামিল হল Covid যুদ্ধে , রাস্তা খোলা হল জরুরি পরিষেবার জন্য

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ইতিমধ্যেই করোনার দ্বিতীয় ওয়েভের সংক্রমণ শুরু হয়েছে সমগ্র দেশ জুড়ে।প্রথম ধাক্কার চেয়েও এই ধাক্কায় অনেক বেশি কাবু সারা দেশ। এবার এহেন পরিস্থিতিতে এগিয়ে এলেন দিল্লির সিঙ্ঘু সীমান্তে আন্দোলনরত কৃষকেরাও। বৃহস্পতিবার সংযুক্ত কিষাণ মোর্চার সদস্যরা হরিয়ানা সরকারের আধিকারিকদের সঙ্গে একটি বৈঠকে জানান, অ্যাম্বুলেন্স, অক্সিজেন পরিষেবা ও অন্যান্য জরুরি পরিষেবা চালু রাখতে তাঁরা সিদ্ধান্ত নিয়েছেন হাইওয়ের একপাশে ব্যারিকেড সরিয়ে ফেলার।

মূলত, কৃষকেরা দিল্লি সীমান্তে গত বছরের নভেম্বর মাস থেকেই অবস্থানে বসেছেন কেন্দ্রের তিন কৃষি আইনের বিরুদ্ধে সরব হয়ে। এরপর যমুনা দিয়ে অনেক জল চলে গিয়েছে, মৃত্যু হয়েছে এমনকি আন্দোলনরত শতাধিক কৃষকেরও, কৃষক নেতারা বারেবারে বৈঠকে বসেছেন কেন্দ্রের সঙ্গে, কিন্তু কোনও কিছুতেই ফল হয়নি। এখনও কৃষকেরা অনড় রয়েছে তাদের নিজেদের অবস্থানে।

বৃহস্পতিবার জরুরি পরিষেবার জন্য ব্যারিকেড খোলার পাশাপাশি সংযুক্ত কিষাণ মোর্চার নেতারা বিজেপির যাবতীয় অভিযোগও উড়িয়ে দিয়েছে। বিজেপির অভিযোগ ছিল, দিল্লিতে অক্সিজেন সরবরাহ করতে বাধার সৃষ্টি করছে কৃষকরা। এদিন সেই অভিযোগ উড়িয়ে কৃষকেরা জানান, সরকারকেই দায়ী করা উচিৎ রাস্তায় ব্যারিকেডের জন্য।

অন্যদিকে কোভিড বিধি না মানার অভিযোগ উঠেছিল আন্দোলনরত কৃষকদের বিরুদ্ধে, কিন্তু সেই অভিযোগ উড়িয়ে নস্যাৎ করে দিলেন রাকেশ টিকাইত। তিনি জানান, কৃষকেরাও আন্দোলন করছেন করোনা বিধি না ভেঙেই। তিনি জানান, ‘মানুষ একে অপর থেকে অনেকটাই দূরে বসে ছিল। সরকার অনুমতি দিয়েছে ৫০ জন লোকের জমায়েতের, কিন্তু সেখানে ছিল ২২-২৫ জন লোক। কেউ কারও সাথে দেখা করেনি এবং কেউ কারোর হাত মেলায়নি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *