আরও বিপাকে পড়লো বিজেপি, রাজ্যসভায় NDA -র সংখ্যাগরিষ্ঠতা কমল নীতিশ জোটসঙ্গ ছাড়তেই

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : অবশেষে জেডিইউ নেতা নীতিশ কুমার বিহারে বিজেপির সঙ্গে জোট ভেঙে ফের আরজেডি-কংগ্রেসের হাতই ধরেছেন। তিনি ইতিমধ্যেই ইস্তফা দিয়েছেন মুখ্যমন্ত্রী পদ থেকে। সাতটি দলের মহাজোট বন্ধনে দুই তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ফের নীতিশ কুমার শপথও নিয়েছেন মুখ্যমন্ত্রী পদে। আর অন্যদিকে, বিজেপিকে এর মাশুল গুণতে হচ্ছে । তবে শুধু বিহারে নয়, রাজ্যসভাতেও পড়েছে জোট ভাঙার প্রভাব। এমনকি কমে গিয়েছে এনডিএ-র আসনসংখ্যাও ।

এনডিএ-র সঙ্গে জোটে মূলত নীতিশের জেডিইউ-এর ৫ সাংসদ ছিল রাজ্যসভায়। তা সত্ত্বেও সংসদে এনডিএ-র সংখ্যাগরিষ্ঠতা ছিল না। এরমধ্যে বড় ধাক্কা হিসাবে বিগত তিন বছরে পরপর তিনটি দল বেরিয়ে গেছে এনডিএ জোট থেকে । প্রথমেই শিবসেনা জোট ভেঙে বেরিয়ে গিয়েছিল । পরে কৃষক আন্দোলনের সময় শিরোমণি অকালি দল এনডিএ জোট থেকে বেরিয়ে যায়। তেলুগু দেশম পার্টিও জোট ছেড়ে বেরিয়ে যায় ২০১৯ সালে।

আর এবার তালিকায় নতুন সংযোজন জেডিইউ। জেডিইউ-ও এবার জোট ভেঙে বেরিয়ে যাওয়ায় স্বাভাবিকভাবেই বিজেপিকে এখন রাজ্যসভায় গুরুত্বপূর্ণ বিলগুলি পাশ করার জন্য উড়িষ্যার বিজু জনতা দল ও অন্ধ্রপ্রদেশের ওয়াইএসআর কংগ্রেস পার্টির উপরই নির্ভরশীল থাকতে হবে । আর যদি আকালি দল বা বিএসপি বিজেপির সঙ্গে হাত মেলায়, একমাত্র তবেই পদ্ম শিবির সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *