উদ্বোধন হল ‘আপন বাংলা’ পোর্টালের , ভাষা দিবসে রাজ্যে সরকারের বিশেষ উপহার প্রবাসী বাঙালিদের জন্য

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : মাতৃভূমির সঙ্গে যে নাড়ির সম্পর্ক সেই সম্পর্ক বিচ্ছিন্ন করা একেবারেই মুখের কথা নয়। কাজের সূত্রে হোক কিংবা ব্যক্তিগত কারণেই হোক নিজের মাটি ছেড়ে বিদেশের মাটিতে পাড়ি দিতে হয় বাঙালিদের। অনেক সময় কর্মসূত্রে পরিবার নিয়ে সেখানেই শুরু করতে হয় বসবাস । সেই সকল প্রবাসী বাঙালিদের জন্য রাজ্য সরকারের অভিনব ভাবনা। ২১ ফেব্রুয়ারি। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সেই সকল প্রবাসী বাঙালিদের সঙ্গে তাদের মাতৃভূমির যোগাযোগ স্থাপন প্রক্রিয়াকে আরও সহজতর করে তুলতে চাইলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । উদ্বোধন করলেন নতুন পোর্টাল ‘আপন বাংলা’ ।

আপন বাংলা পোর্টাল চালু করার উদ্দেশ্য ?

নবান্ন সূত্রে পাওয়া খবর অনুযায়ী , এই পোর্টালের মাধ্যমে যা কিছু সুযোগ সুবিধা সবটাই প্রবাসী বাঙালিদের জন্য। আপন বাংলা পোর্টালের মাধ্যমে সুদূর বিদেশে বসে বাংলায় হওয়া যে কোন অনুষ্ঠান তাঁরা দেখতে পারবেন এবং অংশ নিতে পারবেন। দিতে পারবেন নিজেদের ইচ্ছেমতো কোন পরামর্শ। এছাড়াও সেই পোর্টালে থাকবে রাজ্যের পর্যটন শিল্প সহ বিনিয়োগ সংক্রান্ত বিভিন্ন তথ্য। প্রবাসী বাঙালিরা চাইলে কলকাতা চলচ্চিত্র উৎসব , বই মেলা এমনকি বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিতে পারবেন এই পোর্টালের মাধ্যমে। এই পোর্টালের নজরদারির দায়িত্বে রাখা হয়েছে রাজ্য সরকারের একটি আলাদা সেলকে।

মঙ্গলবার দেশপ্রিয় পার্কে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে অনুষ্ঠিত অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। সেখানে উপস্থিত ছিলেন সঙ্গীতশিল্পী থেকে শুরু করে সাহিত্য নিয়ে চর্চা করা একাধিক বিশিষ্ট ব্যক্তিত্বরা । সম্পূর্ণ অনুষ্ঠানটি উপভোগ করেন মুখ্যমন্ত্রী। আর তারপর সংক্ষিপ্ত আকারে নিজের বক্তব্যের মাধ্যমে ‘আপন বাংলা’ পোর্টালটি উদ্বোধন করেন। আপন বাংলা পোর্টালের মাধ্যমে প্রবাসী ভারতীয় তথা বাঙালিরা আপন বাংলা কার্ডের আবেদন করতে পারেন। তাদেরকে শুধুমাত্র আপন বাংলা পোর্টালে গিয়ে নিজেদের নাম নথিভুক্ত করতে হবে । তাঁরা কোন দেশের কোন শহরের বাসিন্দা সে সমস্ত তথ্য বিস্তারিত দিতে হবে । আর কয়েকটি ধাপ পার করার পরেই তাঁরা পেয়ে যাবেন তাদের আপন বাংলা কার্ড । যা প্রবাসী ভারতীয় তথা বাঙালিদের জন্য একটা আলাদা পরিচয় পত্র হয়ে উঠতে চলেছে।

এছাড়াও আগামী দিনে রাজ্য সরকারের তরফ থেকে প্রবাসী বাংলা সহায়তা কেন্দ্র চালু করার পরিকল্পনা করা হচ্ছে । এই পোর্টালের মাধ্যমে একদিকে যেমন বিদেশে বসবাসকারী বাঙালিরা বাংলা সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। ঠিক তেমনি তাদের আগ্রহের উপর ভিত্তি করেই বিদেশ থেকে এই রাজ্যে বিনিয়োগের রাস্তা আরও প্রশস্ত হতে পারে, এমনটাই মনে করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *