এই দুই সরোবর নিষিদ্ধ করা হলো ছট পুজোর দূষণ আটকাতে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : অবশেষে এবার কলকাতা পুলিশ প্রশাসন বিশেষ তৎপর হল ছট পূজার দূষণ এড়াতে। শহরের প্রধান দুই সরোবরে পুজো নিষিদ্ধ করা হল বুধ ও বৃহস্পতিবার ছট পূজা উপলক্ষে। প্রতিবারই পুজো নিষিদ্ধ করা হয়। কিন্তু তা অমান্য করা হয় জাতীয় পরিবেশ আদালতের নির্দেশ অনুযায়ী। তবে এবার কড়া পদক্ষেপ নিল খোদ কলকাতা পুলিশই।

শহরের প্রধান দুই সরোবরের চারদিক ইতিমধ্যে বাঁশের ব্যারিকেড দিয়ে ঘিরে ফেলা হয়েছে। এমনকি পাঁচিল টপকেও কেউ যাতে প্রবেশ করতে না পারে তাই সরোবর চত্বর ঘেরা হয়েছে টিন দিয়েও। গতকাল সন্ধে থেকে বন্ধ করে দেওয়া হয়েছে সুভাষ সরোবরও। নিরাপত্তার জন্য মোতায়েন করা হয়েছে একাধিক পুলিশ অধিকারীদেরও।দায়িত্বে থাকবেন ৭ জন অ্যাসিস্ট্যান্ট কমিশনার ও ১৮ জন ইন্সপেক্টর। পুলিস সুভাষ সরোবরের আশেপাশের রাস্তাতেও যান চলাচল নিয়ন্ত্রণ করবে ভোর থেকেও।

এই দুই সরোবর কোনভাবেই যাতে দূষিত না হয় পুলিশ প্রশাসন কড়া নজর রাখছেন এমনকি সেদিকেও। এদিকে বেশ কিছু জায়গায় কৃত্রিম জলাশয় তৈরি করা হয়েছে সাধারণ মানুষের স্বার্থে। শুধু তাই নয় যেখানে কৃত্রিম জলাশয় থাকছে তার পাশে বায়ো-টয়লেট, চেঞ্জিং রুম পর্যাপ্ত পরিমাণে আলোর ব্যবস্থাও করা হয়েছে। এর পাশাপাশি প্রশাসক মণ্ডলীর সদস্য তথা বিধায়ক দেবাশিস কুমার জানিয়েছেন দূষণ রুখতে এবারেও গঙ্গার ৩৭ টি ঘাট এবং যোধপুরপার্ক, পোদ্দারনগর, আনন্দপুর এবং পাটুলি মিলিয়ে মোট ১৭০ টি ঘাট ছটপুজোর জন্য প্রস্তুত করা হয়েছে বলেও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *