এই প্রথমবার মেট্রো রেক টানেল পেরোল গঙ্গার নিচ দিয়ে , অবশেষে শুরুহল এসপ্লানেড-হাওড়া ময়দান সংযোগের প্রহর গোনা

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ঠিক কবে থেকে গঙ্গার তলা দিয়ে মেট্রো রেল চলবে, তা নিয়ে এখনও নিশ্চিতভাবে কিছু জানানো হয়নি। তবে মঙ্গলবার এক ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী হল কলকাতা মেট্রো। গঙ্গার তলা দিয়ে তৈরি হওয়া লাইনে প্রথম গড়াল মেট্রোর চাকা। এদিন একটি মেট্রো রেক এসপ্লানেড থেকে হাওড়া ময়দান পর্যন্ত যায়। ইস্ট-ওয়েস্ট মেট্রোর ওই প্রকল্পের কাজ চলছিল দীর্ঘদিন ধরেই। এই পথ চালু হলে, হাওড়া থেকে যাত্রীরা সহজেই কলকাতায় পৌঁছতে পারবেন। সেই প্রকল্পই কার্যকর হওয়ার পথে এগোল আরও একধাপ।

কেএমআরসিএল সূত্রে খবর, নিরাপত্তাগত কোনও ত্রুটি নেই। এই চলাচলের পথে গোটা বিষয়টি খতিয়ে দেখে এ ব্যাপারে যাবতীয় রিপোর্ট তৈরি করা হয়েছে। গত রবিবার এই রেক চলাচলের প্রক্রিয়া শুরু করলেও ওপরমহল থেকে সবুজ সঙ্কেত মিলছিল না। ফলে গঙ্গার নীচে থাকা টানেল পেরোনি মেট্রো রেকটি। কিন্তু মঙ্গলবার সবুজ সঙ্কেত মিলতেই অবশেষে সেই মেট্রোরেক হাওড়া ময়দানে পৌঁছে যায় এবং সেখান থেকে ফের এসপ্ল্যানেটের দিকে যায় মেট্রোরেকটি।

আগামী কয়েক মাসের মধ্যে এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দান পর্যন্ত গঙ্গার তলা দিয়ে মেট্রোর ট্রায়াল রান শুরু হবে বলে একটি রিপোর্ট সামনে এসেছিল আগে। সেই মতো কাজও চলছিল জোরকদমে। হুগলি নদীর নীচ দিয়ে হাওড়া ময়দান থেকে সল্টলেক সেক্টর ফাইভ পর্যন্ত যাবে ইস্ট-ওয়েস্ট মেট্রো। এই রাস্তার মোট দৈর্ঘ্য প্রায় ১৬.৫ কিলোমিটার। তার মধ্যে ১০.৮ কিলোমিটার মাটির তলা দিয়ে যাবে। মাটির উপর দিয়ে যাচ্ছে বাকি ৫.৭৫ কিলোমিটার। এই মেট্রো নিয়ে আগ্রহ রয়েছে বহু মানুষের। কিছুদিন আগেই টানেলের নীচে নেমে মেট্রোর কাজ খতিয়ে দেখেন মেয়র ফিরহাদ হাকিম। সুড়ঙ্গের ভিতর যাত্রীদের সুরক্ষা কতটা, তাও খতিয়ে দেখেন তিনি। এবার মেট্রো রেক চলাচল করল টানেলের মধ্যে দিয়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *