এবার ইন্ডিয়া জোটের এক বড় চাল বিজেপির পরিচিত ছকেই, লোকসভা ভোটের আগেই কি বড় পরিবর্তন? শুরু জোর জল্পনা

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ইতিমধ্যেই বেজে গিয়েছে লোকসভা নির্বাচনের দামামা । কোমর বেঁধে নির্বাচনী প্রচারে নেমে পড়েছে এমনকি শাসক-বিরোধী দলও। এবারের লড়াই আর দল বনাম দলের নয়। এবারের লড়াই মূলত এনডিএ বনাম ইন্ডিয়া জোটের। ইতিমধ্যেই বিরোধী ইন্ডিয়া জোট জোর ধাক্কা খেয়েছে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার পাল্টি খেয়ে এনডিএ-তে সামিল হওয়ায়। এবার ইন্ডিয়া জোটও সেই চালই পাল্টা খেলছে। এদিকে সূত্রের খবর, এনডিএ জোট ভাঙাতে বিশেষ উদ্যোগী হয়েছে ইন্ডিয়া জোটও । বিহার ও উত্তর প্রদেশে লোক জনশক্তি পার্টি-কে আসনের টোপও দেওয়া হয়েছে ইন্ডিয়া জোটের তরফে ।

এদিকে বিহারে আসন ভাগাভাগি নিয়ে শুধু ইন্ডিয়া জোটই নয়, অথৈ জলে পড়েছে এনডিএ জোটও। নীতীশ কুমার নতুন করে এনডিএ জোটে সামিল হওয়ায় আসন বন্টনের হিসাবে ব্যাপক গোলমাল হয়ে গিয়েছে বিজেপির। আর সেই সুযোগই কাজে লাগাতে চাইছে বিরোধী ইন্ডিয়া জোট। সূত্রের খবর, বিহারে এনডিএ-র অন্যতম শরিক লোক জনশক্তি পার্টির প্রধান চিরাগ পাসওয়ানকে ইন্ডিয়া জোটে সামিল হওয়ার প্রস্তাব দিয়েছে। জোটে যোগ দিলে বিহারে ৮টি লোকসভা আসন ও উত্তর প্রদেশে ২টি আসন ছেড়ে দিতেও প্রস্তুত ইন্ডিয়া জোট।

ইন্ডিয়া জোটের এই প্রস্তাব চিরাগ পাসওয়ানের কাছে যথেষ্ট লোভনীয় বটে , কারণ বিজেপির তরফে বিহারে তাদের মাত্র ৬টি আসন দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে। সেই আসনও ভাগাভাগি করতে হবে তাঁর কাকা পশপতি পরসের দল রাষ্ট্রীয় লোক জনশক্তি পার্টির সঙ্গে। এমনিতেই চরম পারিবারিক বিরোধ, তার উপরে কম আসন, সেক্ষেত্রে ইন্ডিয়া জোটের প্রস্তাবে রাজি হলে ৮টি আসনেই লড়তে পারবে এলজেপি। উত্তর প্রদেশেও ২টি আসনের প্রস্তাব দেওয়া হয়েছে। ২০১৯ সালে বিরোধী জোটের সঙ্গেই বিহারে ৬টি আসনে লড়েছিল এলজেপি। রাম বিলাস পাসওয়ানের মৃত্য়ুর পর ২০২১ সালে জোট ছেড়ে বেরিয়ে যায় এলজেপি।

উল্লেখ্য,গত বছরই এনডিএ জোটে সামিল হয়েছিলেন চিরাগ পাসওয়ান। নতুন জোটে সামিল হওয়ার পর থেকেই চিরাগ বিহারের মুখ্যমন্ত্রী তথা জেডিইউ প্রধান নীতীশ কুমারকে লাাগাতার আক্রমণ করেছিলেন । কিন্তু সেই নীতীশ কুমারও এখন এনডিএ জোটেই। তবে এনডিএ-র সঙ্গে এলজেপির দূরত্বের সবথেকে বড় কারণ হল কাকা পশুপতি পরসের সঙ্গে চরম বিরোধ। মূলত কাকা-ভাইপোর বিরোধ চরমে হাজিপুর লোকসভা আসন নিয়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *