এবার দিল্লির অক্ষরধাম মন্দির আলোর সাজে সেজে উঠেছে দীপাবলি উপলক্ষ্যে , অন্নকূট উৎসবও পালিত হতে চলেছে জাঁকজমকের সঙ্গে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : দীপাবলি হল আলোর উৎসব। গোটা বিশ্বের সঙ্গে নানান রঙের আলোয় সেজে উঠেছে নয়া দিল্লির স্বামীনারায়ণ অক্ষরধাম মন্দিরও । বিশ্বের বৃহত্তম মন্দিরগুলির মধ্যে একটি হল নয়া দিল্লির স্বামীনারায়ণ অক্ষরধাম মন্দির। প্রতিদিনই বহু পুণ্যার্থী এই মন্দিরে আসেন। বিশেষত, গোবৎস দ্বাদশী, ধন ত্রয়োদশী, হনুমান চতুর্দশী, দীপাবলি, গোবর্ধন পুজো, অন্নকূট, ভাইফোঁটা এবং লাভ পঞ্চমীর মতো উৎসবগুলি দেখতে সারা বিশ্ব থেকে অসংখ্য মানুষ এই মন্দিরে আসেন। এবছরও তার ব্যতিক্রম হচ্ছে না।

স্বামীনারায়ণ অক্ষরধাম মন্দিরের অন্নকূট উৎসব সারা বিশ্বের কাছে দ্রষ্টব্য। ওই দিন ভক্তেরা তাঁদের বিশ্বাসের সঙ্গে ঈশ্বরকে ভোগ নিবেদন করেন। এবছর অন্নকূট উৎসবে ১,২২১ জন নিরামিষাসী সাত্ত্বিক ভক্ত অক্ষরধাম মন্দিরের বিগ্রহকে ভোগ অর্পণ করবেন। অক্ষরধাম মন্দির কর্তৃপক্ষের মিডিয়া বিভাগের এক স্বেচ্ছাসেবক দিব্যাং ধমেলিয়া বলেন, “অক্ষরধাম মন্দিরটি প্রাচীন ভারতীয় সংস্কৃতি এবং ধর্মের চিরন্তন প্রবাহ রক্ষা করে। এখানে প্রতিটি উৎসব জাঁকজমক এবং উৎসাহের সঙ্গে পালিত হয়।” অন্নকূট উৎসবের পাশাপাশি লক্ষ্মী পুজো, গণেশ পুজো, হনুমান পুজো ইত্যাদির মতো ঐতিহ্যবাহী আচার-অনুষ্ঠানগুলিও হিন্দু রীতিনীতি অনুসারে পরিচালিত হয়।

সম্প্রতি আমেরিকার রবিনসভিল শহরে বাপস অক্ষরধাম মন্দির নির্মিত হয়েছে। এটি দেশের বাইরে আধুনিক যুগে নির্মিত বৃহৎ হিন্দু মন্দিরের তকমা পেয়েছে। আগামী বছর মধ্য প্রাচ্যের আবু ধাবিতেও একটি বিশাল মন্দির স্থাপন করা হবে এবং সেখানে দীপাবলি উৎসব জাঁকজমক করে উদযাপন করা হবে বলে অক্ষরধাম মন্দির কর্তৃপক্ষ জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *