এ রাজ্যের মত্‍স্যপ্রিয় বাঙালিরা চিন্তিত ঢাকার অবাস্তব শর্তে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ইতিমধ্যেই পদ্মার ইলিশ ঢুকে গিয়েছে এ রাজ্যের মাছ বাজারে। গড়িয়াহাট, মানিকতলায় পদ্মার ইলিশ পাওয়া যাচ্ছে বৃহস্পতিবার সকাল থেকে।এদিকে ঢাকার বাণিজ্য মন্ত্রণালয় ঘোষণা করেছে আরও ২৫২৯ মেট্রিক টন ইলিশ ভারতে রপ্তানি করা যাবে বলেও। অর্থাত্‍ ভারতে পাড়ি দিচ্ছে পূর্ব ঘোষিত ২০৮০ মেট্রিক টনের সঙ্গে যোগ করলে মোট ৪৬০০ মেট্রিক টন ইলিশ। যা প্রায় দ্বিগুণ গত বছরের তুলনায়। একই সঙ্গে এও ঘোষণা করা হয়েছে, ইলিশ রপ্তানির মেয়াদ ১০ অক্টোবর নয়, সারতে হবে ৩ অক্টোবরের মধ্যেই।

এ পারের বাঙালিরা কার্যত চিন্তার মধ্যে পড়ে গিয়েছে এই ঘোষণা শোনার পর থেকেই। ভারত এবং বাংলাদেশের ইলিশ কারবারিরা কার্যত অসম্ভব বলেই ধরে নিচ্ছেন এত কম সময়ের মধ্যে ইলিশ আমদানি বা রপ্তানি। তবে ওপার বাংলা ইলিশ ধরায় নিষেধাজ্ঞা জারি করছে ৪ অক্টোবর থেকে ২২ অক্টোবর পর্যন্ত। পাশাপাশি ভারতেও ৩ অক্টোবরের পরে রফতানি বন্ধ রাখা হচ্ছে বলেই ধারণা।

এই পরিস্থিতিতে দিল্লিতে বাংলাদেশ হাই কমিশনার মহম্মদ ইমরানের সঙ্গে দেখা করেছেন পশ্চিমবঙ্গের ফিশ ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনের সচিব সৈয়দ আনোয়ার মাকসুদ । সেখানে তিনি আর্জি জানিয়ে বলেছেন, ‘আপাতত ৩ অক্টোবর পর্যন্ত যা ইলিশ ঢোকার ঢুকুক। কিন্তু ২২ অক্টোবরের পরে ধাপে ধাপে বাকি ইলিশও ঢুকতে দেওয়া হোক ঢাকার ঘোষণা অনুযায়ী। ইলিশ বাজার এবং পরিকাঠামোর যা অবস্থা, তাতে একদিন ঢুকতে পারে ৫০ মেট্রিক টন পদ্মার ইলিশ।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *