ওটিপি শেয়ার করছেন অনলাইন অর্ডারের সময় ? এখনই সাবধান না হলে ফাঁকা হয়ে যাবে আপনার ব্যাঙ্ক একাউন্ট

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : অনলাইনে পছন্দের জিনিস অর্ডার করেছেন। ডেলিভারি বয় আপনার হাতে পার্সেল দিল, তারপর আপনি অনায়াসে বিশ্বাস করে শেয়ার করলেন ওটিপি। সবশেষ। নিমেষে নিঃস্ব হয়ে যাবেন। যদি আপনি অনলাইনে একটু কেনাকাটা করতে ভালোবাসেন তাহলে সাবধান। আপনার চারিদিকে রয়েছে প্রতারণার জাল। একটু ভুল করলেই বিপদ। আপনি কি ক্যাশ অন ডেলিভারিতে জিনিস কেনেন কিংবা অর্ডার করেন নি অথচ পার্সেল চলে এসেছে! ডেলিভারি বয় এর কাকুতি মিনতিতে গলে যাবেন না। সে যতই বলুক না কেন কোম্পানিতে ফোন করতে, একদমই করবেন না, আগে যাচাই করুন। অনলাইনে কেনাকাটা করলে সাবধান। আপনার ব্যাঙ্ক থেকে ফাঁকা হয়ে যাবে লক্ষ লক্ষ টাকা। চোখের পলকে নিঃস্ব হয়ে যাবেন।

অচেনা লিঙ্ক কিংবা অচেনা ফোনে তথ্য শেয়ার করলে টাকা গায়েব হয়ে যাওয়া এখন অতীত। প্রতারকরা নতুন নতুন ফন্দি ফেঁদেছে। ঘরে বসে অনলাইনে অর্ডার করলেই অনেক কম দামে জিনিস চলে আসছে বাড়ির দোরগোড়ায়। কে আর কষ্ট করে বাজার যাবে। তাই মানুষ বেছে নিয়েছেন অনলাইনের নানান শপিং অ্যাপকে। মানুষের এই পছন্দের জায়গায় টার্গেট করেছে সাইবার অপরাধীরা। ২০২২ সালে এক মহিলা অনলাইনে ২০০০ টাকার শাড়ি অর্ডার করে হারিয়েছিলেন ৯৯ হাজার টাকা। সম্প্রতি হুগলির উত্তরপাড়ার এক ব্যক্তি হারিয়েছেন ৮ লক্ষ টাকা। এইরকম ভুঁড়ি ভুঁড়ি অভিযোগ রয়েছে।

তাহলে কীভাবে সাবধানে থাকবেন? কিভাবে বুঝবেন কোনটা আসল কোনটা ফ্রড? আসলে আপনার অর্ডার করা মন পছন্দের জিনিসটি হাতের কাছে পেয়ে লাফালাফি করবেন না। জিনিসটি আপনারই থাকবে। তার আগে যাচাই করে নিন পার্সেলের মধ্যে কি আছে। অনেকেই অনলাইন প্রতারণা থেকে বাঁচতে ক্যাশ অন ডেলিভারি করেন। এটা ভালো, কিন্তু এক্ষেত্রেও প্রতারণা হতে পারে। ক্যাশ অন ডেলিভারি করলে ডেলিভারি বয়কে দাঁড় করিয়ে পার্সেলটা খুলে দেখে নিন। তার মধ্যে আপনার অর্ডার করা জিনিসটা আছে কিনা। বহুবার এমন হয়েছে টাকা নিয়ে চলে গিয়েছে অথচ পার্সেল পুরো ফাঁকা।

জিনিস অর্ডার করেছেন অথচ ডেলিভারি দেরি হচ্ছে। এদিকে ফোনে মেসেজ চলে এসেছে জিনিসটি নাকি ডেলিভারি হয়ে গিয়েছে। অনেকে গুগল সার্চ করে কুরিয়ার সংস্থার নম্বরে ফোন করেন। এমনটা করার আগে যাচাই করুন, কোথায় ফোন করছেন। সেই সংস্থার তরফ থেকে যদি আপনাকে কোন রকমের ওটিপি শেয়ার করতে বলেন ভুলেও করবেন না। আপনাকে হয়ত বলতে পারে, ডেলিভারি বয়ের সাথে যোগাযোগের জন্য ওটিপি প্রয়োজন। এই ধরনের ফাঁদে না পড়াই ভাল।

আপনি জিনিস অর্ডার করেননি অথচ আপনার বাড়ির দরজায় কড়া নেড়ে ডেলিভারি বয় বলছে আপনার নামেই পার্সেল রয়েছে। আপনি তো হতবাক, এই বিষয়ে কিছুই জানেন না। তারপর সেই ডেলিভারি বয় অনেক কাকুতি-মিনতি করছেন, এইভাবে ফেরত গেলে তার ক্ষতি হয়ে যাবে। তাই যাতে কোম্পানির নম্বরে ফোন করে জানিয়ে দেওয়া হয়। এই সময় আপনার মন গলে গেলে মুশকিল। কখনোই এমনটা করবেন না। আপনি যদি কোন জিনিস অর্ডার না করে থাকেন তাহলে কোনো নম্বরে ফোন করার দরকার নেই। এইভাবে প্রতারণার চক্র ওটিপি নিয়ে ব্যাংক থেকে টাকা তুলে নেয়।

প্রতারকরা আপনার সঙ্গে মাইন্ড গেম খেলতে পারে। আপনি সেটা ধরতেও পারবেন না। ধরুন কোন জিনিস অর্ডার করেছেন, অথচ আপনার কাছে ফোন করে বলা হলো পার্সেল দিতে গিয়ে ডেলিভারি বয় নাকি ঠিকানা খুঁজে পাচ্ছেন না। মোবাইলে পাঠানো হয়েছে একটি কোড। কোডটি ডেলিভারি বয়কে পাঠানো হবে। তারপর আপনার ফোনে একটি লিঙ্ক আসবে। সেখান থেকেই আসবে একটি ওটিপি। সেটি শেয়ার করলেই সব শেষ। সাধারণত কোন জিনিস অর্ডার করলে তার সঙ্গে ঠিকানায় নিয়ারেস্ট ল্যান্ডমার্ক দেওয়া থাকে। তাই সরাসরি ডেলিভারি বয়কে ফোনেই বলে দিন আপনার বাড়ি কোথায়, তার জন্য কোন লিংকে ক্লিক করার দরকার নেই।

OTP অর্থাৎ ওয়ান টাইম পাসওয়ার্ড, যাকে কাজে লাগিয়ে নিমেষে কঠিন কাজ সহজ হয়ে যায়। তেমনই চোখের পলকে হারিয়ে ফেলতে পারেন আপনার ব্যাংকের সঞ্চয়। প্রতারকরা যতই চালাকি করুক না কেন কখনোই ওটিপি অচেনা কারোর সঙ্গে শেয়ার করবেন না। তাহলে দেখবেন অনেকটা নিরাপদে রয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *