করোনা ভাইরাস ছড়ানো হয়েছিল ইচ্ছাকৃত ভাবেই! ব্যাপক চাঞ্চল্য চিনা বিজ্ঞানীর দাবি ঘিরে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ইচ্ছাকৃত ভাবেই করোনা ভাইরাস পরিবেশে ছড়ানো হয়েছিল। মার্কিন বিদেশ দপ্তরের হাতে এব্যাপারে নাকি গুরুত্বপূর্ণ নথি রয়েছে। যদিও বেজিং স্বাভাবিক ভাবেই এমন অভিযোগকে দৃঢ়ভাবে নস্যাত্‍ করে দিয়েছিল। কিন্তু চিনেরই এক ভাইরাস বিশেষজ্ঞ ফের অভিযোগ করলেন, জীবাণুযুদ্ধের মহড়া হিসেবেই ওই মারণ ভাইরাস পরিবেশে ছড়িয়ে দেওয়া হয়েছিল লালফৌজের গবেষণাগার থেকেই।

কিছুদিন ধরেই গোটা বিশ্ব একরকম তোলপাড় লি-মেং ইয়ান নামের ওই চিনা ভাইরাস বিশেষজ্ঞের এমন দাবি ঘিরে। এবার তাঁকে সেই একই দাবি করতে দেখা গেল এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাত্‍কারে। ওই সংবাদমাধ্যমের পক্ষ থেকে তাঁর কাছে জানতে চাওয়া হয়, উহানের বাজার নয়, লালফৌজের গবেষণাগারেই বিশ্বত্রাস হয়ে ওঠা কোভিড-১৯ ভাইরাসের জন্ম, লি-মেং ইয়ান কীসের ভিত্তিতে একথা বলছেন। এর উত্তরে ওই চিনা বিজ্ঞানীর সাফ কথা, ”গত জানুয়ারি থেকেই ইউটিউবের মাধ্যমে আমি সকলকে জানাতে শুরু করেছিলাম যে এই ভাইরাসের জন্ম পিপলস লিবারেশন আর্মি (PLA)-র গবেষণাগারেই । এমনকি তা ছড়ানো হয়েছিল ইচ্ছাকৃত ভাবেই।এটা ভাল করেই জানে চিনের সরকার।”

তাঁর আরও দাবি, প্রচুর অর্থ বরাদ্দ করে চিন ওই ভাইরাসকে তৈরি করেছিল। এবং তা বাতাসে ছড়িয়ে দিয়েছিল। উদ্দেশ্য একটাই ,দুর্বল করে দেওয়া মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতাকে। এবং সেই সঙ্গে প্রতিপক্ষ দেশগুলির চিকিত্‍সা কাঠামোকেই নড়বড়ে করে দেওয়াই বেজিংয়ের লক্ষ্য ছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *