গন্তব্য বাংলা, হলদিয়া বন্দর ৩০৪ কোটি লাভের মুখ দেখল রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মধ্যেও

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : শিল্পতালুক হলদিয়া শিল্পাঞ্চলের একমাত্র ভিত্তিই হল হলদিয়া বন্দর। ২০২২-২৩ অর্থবর্ষে শ্যামাপ্রসাদ মুখার্জী বন্দর বা হলদিয়া বন্দর প্রায় ৩০৪ কোটি টাকা লাভ করেছে বলে খবর বন্দর সূত্রে । গত আর্থিক বর্ষের তুলনায় প্রায় আড়াই গুন বেশি লাভ হয়েছে বলে বন্দর কর্তৃপক্ষ দাবি করেছে।

একদিকে, ইউক্রেন ও রাশিয়ার দ্বন্দ্ব, অন্যদিকে প্রতিবেশী দেশগুলির আর্থিক সঙ্কট। তার মধ্যেও পরিকাঠামোর আধুনিকীকরণের জন্যেই হলদিয়া বন্দরের এই লাভ হয়েছে বলে বন্দরের কর্তারা মনে করছেন। হলদিয়ার শ্যামাপ্রসাদ মুখার্জী বন্দরের ডেপুটি চেয়ারম্যান আমল কুমার মেহেরা এই প্রসঙ্গে বলেন, এই অর্থবর্ষে বন্দরে মুনাফা এসেছে প্রায় ৩০০ কোটি টাকা , যা বিগত আর্থিক বর্ষের থেকে বেশ কিছুটা বেশি।বন্দর সূত্রে এও জানা গিয়েছে, ২০২১-২২ আর্থিক বছরে শুধুমাত্র হলদিয়া ডক কমপ্লেক্স লাভ করেছিল ৫৮২ কোটি টাকা ।

শ্যামাপ্রসাদ মুখার্জী বন্দরের দুটি অংশ হল কলকাতা ডক সিস্টেম ও হলদিয়া ডক কমপ্লেক্স। ২০২২-২৩ আর্থিক বছরে প্রায় ৫০কোটি লাভ বাড়িয়ে হলদিয়া ডক কমপ্লেক্স ৬৩২ কোটি লাভ করলেও শ্যামাপ্রসাদ মুখার্জী বন্দরের নিট লাভ বেড়ে ৩০৪ কোটি টাকা হয় ।বন্দর কর্তৃপক্ষের বক্তব্য, নিট লাভের পরিমাণ এতটা বাড়ার কারণ হিসেবে রয়েছে পরিকাঠামোর উন্নয়ন ও ব্যয় সংকোচন।

বন্দর কর্তৃপক্ষের আরও দাবি রাশিয়া ইউক্রেন সংঘাতের পাশাপাশি নেপাল, বাংলাদেশ ও শ্রীলঙ্কার অর্থনৈতিক সঙ্কট, দক্ষিণ চিন সাগরে তৈরি হওয়া আন্তর্জাতিক সমস্যার কারণে কিছুটা ঘাটতি দেখা গিয়েছে পণ্য পরিবহনে। এছাড়াও বন্দরের একটি বার্থ সম্পূর্ণ ব্যবহার করাও সম্ভব হয়নি হলদিয়া ডক কমপ্লেক্সের আভ্যন্তরীণ কিছু সমস্যার কারণে। তা স্বত্ত্বেও হলদিয়া ডক কমপ্লেক্স প্রায় ৫০ কোটি টাকার বেশি লাভের মুখ দেখেছে আগের আর্থিক বছরের তুলনায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *