কলকাতা পুলিশের বিশেষ প্রস্তাব শহর কলকাতায় ট্রাম পথ তুলে দেওয়ার

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : যা এক সময়ে ছিল শহরের ঐতিহ্য আজ তা একদম একা এই ব্যস্ত শহরে ভিড়ের মাঝে। এক কথায় বলতে গেলে আজ তার সব প্রয়োজন ফুরিয়েছে এই শহরের কাছে । আজ সে একরকম ব্রাত্য শহর বাসীর কাছে। আসলে বলা হচ্ছে কলকাতার চলমান ঐতিহ্য ট্রামের কথাই। এক সময় শহর কলকাতার বুকে অবিরত ছুটে চলছে এই ঐতিহ্যবাহি ট্রামই। কিন্তু এই ধীর গতির যানটির বিশেষ কোনো কদর নেই বললেই চলে মেট্রোরেলের যুগে ডিজিটাল ইন্ডিয়ায়। এবার যানজট নিয়ন্ত্রণে রাখতে কলকাতা পুলিশ পরিবেশবান্ধব ট্রামকে চিরদিনের জন্য বিদায় দিতে চায় শ্যামবাজার পাঁচ মাথা মোড় ও শিয়ালদহ ফ্লাইওভারসহ কলকাতার ২৪ টি এলাকা থেকে।

এর আগেও কেএমডিএ সব উড়ালপুল থেকে ট্রাম লাইন চিরতরে বিদায় নেওয়ার কথা ঘোষণা করেছিল আয়ু বৃদ্ধির লক্ষ্যে।এমনকি পুজোর আগে এক বৈঠকে শহরের ট্রাম চলাচল নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছিল পরিবহন দপ্তর এবং কলকাতা পুলিশের মধ্যে। আগেই কলকাতা পুলিশ শহরে ২৪ টি জায়গা থেকে ট্রাম ট্র্যাক তুলে দেওয়ার প্রস্তাব দেয় পরিবহন দপ্তরকে। সে সময় পুলিশের বক্তব‍্য ছিল বিভিন্ন সময় দুর্ঘটনার কারণ হয়ে দাঁড়াচ্ছে এই ট্রাম ট্র‍্যাক গুলি।

যদিও সেক্ষেত্রে কলকাতা পুলিশের প্রস্তাব কলকাতা পুরসভাকে এক্ষেত্রে দায়িত্ব দেওয়া যেতে পারে শ্যামবাজার পাঁচ মাথার মোড় থেকে ট্রাম লাইন তুলে দিয়ে পার্কিং স্পেস তৈরি করে। যদিও পশ্চিমবঙ্গ পরিবহন নিগম অবশ্য মানতে নারাজ পুলিশের এই প্রস্তাব তাদের দাবি এই সব এলাকায় ট্রাম চলাচল সাময়িকভাবে বন্ধ রাখার অন্যতম কারণ ব্রীজ এবং ফ্লাইওভার মেরামতি।ট্রাম ট্রাক সংস্কারের কাজে হাত দিয়ে পরিবেশবান্ধব ট্রাম চালু করা হবে মেরামতির কাজ সম্পূর্ণ হলেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *