কৃষকদের স্বস্তি মাঠের কাঠফাটা রোদ-গরম থেকে , জেনে নিন নতুন পদ্ধতি

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কৃষককে মাঠের কাঠফাটা রোদ আর তীব্র গরমকে সহ্য করতে হয় সোনার ফসল ঘরে তোলতে গিয়ে।একটি নতুন অভিনব যন্ত্রের উদ্ভাবন করা হয়েছে কৃষকের এ কষ্ট দূর করতে । যার নাম দেওয়া হয়েছে সোলার ফ্যান। যন্ত্রটি কৃষকের মাথায় ছায়া ও দুই পাশ থেকে ঠান্ডা হাওয়া দেবে। ফলে উদ্ভাবকের দাবি কৃষক ক্লান্তিহীনভাবে মাঠে টানা কাজ করতে পারবেন বলেও।

যন্ত্রটির আবিষ্কারক বাংলাদেশের ময়মনসিংহ বিভাগের জামালপুর জেলার সদর উপজেলার শরিফপুর ইউনিয়নের ব্যাপারিপাড়া গ্রামের রাজু আহম্মেদ পেশায় যিনি একজন ইলেকট্রিশিয়ান।যন্ত্রটি তৈরি করতে ব্যবহার করা হয়েছে ২০ ওয়াটের একটি সোলার প্যানেল, ১২ ভোল্টের ডিসি ২টি ছোট্ট ফ্যান, ২টি সুইচ, ১টি বেল্ট ও বডি মেকানিক্যাল। সময় নিয়েছেন প্রায় এক বছর। খরচ হয়েছে ১ হাজার ৫০০ টাকা। যন্ত্রটির বিশেষত্ব হল এটি ছায়া দেবে কৃষকের মাথায় পাশাপাশি অন্যদিকে ঠান্ডা হাওয়া দেবে সামনে থেকে একটি ফ্যান এবং পেছন থেকে একটি ফ্যান। ফলে একজন কৃষক তাঁর পিঠে এটি লাগিয়ে সারা দিন কাজ করতে পারবেন ক্লান্তিহীনভাবেই ।

জানা গেছে রাজু আহম্মেদ একজন দরিদ্র ইলেকট্রিক মিস্ত্রি। সব সময় তাঁর মাথায় ঘুরপাক খায় কৃষিক্ষেত্রে নতুন কিছু উদ্ভাবনের চিন্তা। উদ্ভাবনের চিন্তাগুলোও দারুণ। তবে তাকে পিছু টানছে আর্থিক দুরাবস্থা।এর আগেও তিনি খেতের পাখি তাড়ানোর একটি যন্ত্রের উদ্ভাবন করেছিলেন যার মাধ্যমে মুঠোফোনে যেকোনো স্থান থেকে কল দিলেই চার ধরনের শব্দ করতো এবং পাখি চলে যেত খেত থেকে। তবে এসব উদ্ভাবনীকে বাণিজ্যিকভাবে তিনি আজও বাস্তবায়ন করতে পারেন নি অর্থের অভাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *