কেন বিদ্রোহের আঁচ পেলেন না?’,শরদ পওয়ার বাড়িতে ডেকে এভাবেই তুলোধনা করলেন স্বরাষ্ট্রমন্ত্রীকে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ”একসঙ্গে কয়েক ডজন বিধায়কের বিদ্রোহ ও তড়িঘড়ি তাঁদের রাজ্য ছেড়ে যাওয়ার ঘটনার আগেভাগে কেন কোনও আঁচ পেলেন না?” এনসিপির প্রধান শরদ পওয়ার বেজায় ক্ষুব্ধ হলেন মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রীর উপর। উল্লেখ্য, তাঁরই দলের নেতা রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী দিলীপ ওয়ালসে পাতিল। তবে শুধু তার উপরেই নন। সংকট তৈরি হওয়ায় মারাঠা রাজনীতির চাণক্য একইভাবে যারপরনাই হতাশ রাজ্যের এনসিপির প্রধান জয়ন্ত পাতিলের ভূমিকাতেও।

মহা সংকট মহারাষ্ট্রে । এমনকি উদ্ধব ঠাকরেরাও মরিয়া সরকার বাঁচাতে। বিদ্রোহী শিন্ডে বিজেপি শাসিত অসমে গিয়ে ঘাঁটি গেড়েছেন কয়েক ডজন বিধায়ক সঙ্গে নিয়ে। প্রথম তাঁরা মূলত ছিলেন গুজরাতে, সেখান থেকে তাঁরা সটান চলে যান কমল শাসিত আরও এক রাজ্য অসমে। আপাতত শিল্ডে ও তাঁর অনুগামী বিধায়করা সেখানেই রয়েছেন । মূলত শিন্ডেরা বিদ্রোহ ঘোষণা করেছেন উদ্ধব ঠাকরের নেতৃত্বাধীন আঘাড়ি জোট সরকারের বিরুদ্ধে। এদিকে বিদ্রোহী বিধায়ককদের পান্ডা ‘শিন্ডে’উদ্ধবকে ফের বিজেপির হাত ধরতে বার্তা দিয়েছেন কংগ্রেস-এনসিপি-র সঙ্গ ছেড়ে ।

এর আগে পোড়খাওয়া শরদ পওয়ার সামলেছেন বহু রাজনৈতিক সংকট। তীক্ষ্ণ রাজনৈতিক বিচক্ষণতার জেরেই তিনি হয়ে উঠেছেন মারাঠা রাজনীতির চাণক্য। তবে এহেন পওয়ারও এখন দলেরই বেশ কিছু নেতার উপর বিরক্ত। সূত্র মারফত জানা গেছে, বুধবার মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী দিলীপ ওয়ালসে পাতিল এবং রাজ্যে দলের প্রধান জয়ন্ত পাতিল গিয়েছিলেন পওয়ারের সঙ্গে তাঁর বাড়িতে দেখা করতে। সেই সময়েই স্বরাষ্ট্র বিভাগের মতো গুরুত্বপূর্ণ বিভাগ দলের হাতে থাকলেও কেন পাওয়া গেল না এই অসন্তোষের আগাম খবর , তা নিয়ে পওয়ার বেজায় ক্ষোভ প্রকাশ করেন দিলীপ ওয়ালসে পাতিলের উপর ।

সূত্র মারফত জানা গেছে , ”পাওয়ার ভীষণই বিরক্ত। তিনি তাঁর ক্ষোভের কথা জানান দলের নেতাদের কাছে। তিনি আরও আশ্চর্য হয়েছিলেন কেন রাজ্য গোয়েন্দা বিভাগ আগাম সতর্ক করতে পারেনি রাজ্য সরকারকে। বিশেষ করে যখন একসঙ্গে চলে গেলেন মন্ত্রী সহ এত বিধায়ক।” এদিকে, এপ্রসঙ্গে এক আধিকারিক জানান, সাধারণত যখন একজন আইন প্রণেতা যাঁর কাছে পুলিশের নিরাপত্তা বাহিনী থাকে তিনি অন্য রাজ্যে চলে যান, তখন আশা করা হয় সেই ব্যক্তির সঙ্গে থাকা স্পেশাল প্রোটেকশন ইউনিট (এসপিইউ) এটি সম্পর্কে সিনিয়র অফিসারদের জানাবেন বলেই।তিনি আরও বলেন, “যেহেতু নিরাপত্তা দেওয়া পুলিশ এসকর্টগুলি স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (SOP) অনুযায়ী আগ্নেয়াস্ত্র নিয়ে যায়, তাঁরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে এই বিষয়ে জানাবেন যাতে কোনও সমস্যা না হয় অন্য রাজ্যে । এটাই স্বাভাবিক একটি রীতি।” তবে এক্ষেত্রে এই রীতিগুলি মানা হয়েছিল কিনা তিনি তা স্পষ্ট করেননি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *