কোনো রকম ঝামেলা পছন্দ করত না’একেবারেই! স্থানীয়রা অবাক কোচি বিস্ফোরণে অভিযুক্তের বয়ান শুনে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কেরলের কনভেনশন সেন্টারে বিস্ফোরণ-কাণ্ডে আত্মসমর্পণ করলেন ডোমিনিক মার্টিন নামে এক ব্যক্তি। তিনি ত্রিশুরের কোডাকারা থানায় আত্মসমর্পণ করেছেন। কোচির কালামাসেরির কনভেনশন হলে ধারাবাহিক বিস্ফোরণের দায় ওই ব্যক্তি স্বীকার করেছেন। এই বিস্ফোরণে অন্তত তিনজন নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছেন। বিস্ফোরণের সময় খ্রিস্টান সম্প্রদায়ের যিহোবার সাক্ষী সম্প্রদায়ের কয়েক হাজার সদস্য একটি প্রার্থনা সভার জন্য জড়ো হয়েছিলেন। পুলিশ, অভিযুক্ত মার্টিনের দাবি যাচাই করে দেখছে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ কেরালার কোচিতে কনভেনশন সেন্টারে খ্রিস্টান সম্প্রদায়ের ধর্মীয় সমাবেশে ব্যাপক বিস্ফোরণের পরে কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের সঙ্গে কথা বলেছেন। স্বরাষ্ট্রমন্ত্রী সব ধরনের সাহায্য’র আশ্বাস দিয়েছেন। ভিডিও কনফারেন্সের মাধ্যমে উচ্চ পর্যায়ের বৈঠকও করেছেন অমিত শাহ। বিস্ফোরণের সময় সেখানে প্রায় আড়াই হাজার মানুষ উপস্থিত ছিলেন। বিস্ফোরণে তিন জনের মৃত্যু হয়েছে এবং ৫২ জন আহত হয়েছে।

প্রাথমিক তদন্তে জানা গিয়েছে যে এটি একটি আইইডি বিস্ফোরণ। প্রত্যক্ষদর্শীরা সাংবাদিকদের জানিয়েছেন যে, কনভেনশন সেন্টারের মধ্যে বিস্ফোরণের ঘটনাটি ঘটেছে। প্রথম বিস্ফোরণটি ঘটেছে, প্রার্থনা শুরু হওয়ার পর সকাল ৯টা ৩০ নাগাদ। কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন ঘটনার পর সংবাদমাধ্যমকে বলেছেন যে এটি ঘটনাটি দুর্ভাগ্যজনক এবং পুলিশ গোটা ঘটনাটিকে অত্যন্ত গুরুত্ব সহকারে নিয়েছে। বিষয়টি নিয়ে সোমবার সর্বদলীয় বৈঠক ডেকেছেন মুখ্যমন্ত্রী। বিজয়ন বলেন, ‘রাজ্যে পুলিশের ডিজি-সহ ঊর্ধ্বতন কর্তারা সবাই কোচিতে চলে গেছেন। আহতদের মধ্যে দু’জনের অবস্থা আশঙ্কাজনক।’

কোচি বিস্ফোরণের অভিযুক্তের স্বীকারোক্তিতে হতবাক স্থানীয়রা। কনভেনশন সেন্টারে বিস্ফোরণের কয়েক ঘন্টা পরে তিনজন নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছেন। ডোমিনিক মার্টিন, যিনি বিস্ফোরণের পিছনে রয়েছেন বলে দাবি করেছেন। তিনি শনিবার রাতে তার স্ত্রীকে বলেন, রবিবার সকালে এক বন্ধুর সঙ্গে দেখা করতে যাচ্ছেন। ভোর ৫ টা নাগাদ কোচির থাম্মানামে ভাড়া বাড়ি ছেড়ে চলে যান।

বিস্ফোরণের দিন তিনি খুব ভোরে ঘুম থেকে ওঠেন। উঠেই বাইক নিয়ে বেরিয়ে যান। তার স্ত্রী ভেবেছিলেন তিনি বন্ধুদের সঙ্গে দেখা করতে যাচ্ছেন কারণ আগের রাতে তিনি সেকথাই তাঁর স্ত্রীকে বলেছিলেন। কনভেনশন সেন্টারে বিস্ফোরণের কয়েক ঘন্টা পরে, এখন পর্যন্ত তিনজন নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছেন। মার্টিন এবং তার স্ত্রী, পুত্র, কন্যাসহ পাঁচ বছর ধরে ২ বেডরুমের একটি বাড়িতে ভাড়া থাকেন। পরিচিত এক ব্যক্তি জলিল বলেন, “তিনি ঝামেলা পছন্দ করতেন না। তার বেশি বন্ধু-বান্ধব ছিল না। তার কার্যকলাপ সন্দেহজনক ছিল না,”।

জলিল যোগ করেছেন, “আমি সকাল থেকে বিস্ফোরণের খবরটি দেখছিলাম। হঠাৎ বিকেলে, তার স্ত্রী নেমে এসে আমাকে তার ভিডিও সম্পর্কে বলেন। মার্টিনের স্ত্রী গোটা ঘটনার জন্য ক্ষমাপ্রার্থী”। তার স্বীকারোক্তি ও গ্রেফতারের খবর ছড়িয়ে পড়ার পর থেকে তার স্ত্রী ও কন্যা বাকরুদ্ধ। “ওরা কিছু খায়নি। আমরা প্রতিনিয়ত তাদের সাথে যোগাযোগ রাখছি এবং তাদের সার্বিক সহযোগিতা করার চেষ্টা করছি। মার্টিন যে কাজটি করেছেন তার জন্য স্ত্রী-সন্তান কেন তার ফল ভোগ করবে। কখনো কারুর সঙ্গে তার কোন ঝামেলা ছিল না”।

এদিকে কেরল পুলিশের এডিজিপি অজিত কুমার জানিয়েছেন, ডোমিনিক মার্টিন নামে এক ব্যক্তি ত্রিশুরের কোডাকারা থানায় গিয়ে বিস্ফোরণের দায় স্বীকার করেছে। ওই ব্যক্তি কালামাসেরির যিহোবার সাক্ষী সংগঠনের সদস্য। সে সত্যি বলছে কি না, পুলিশ খতিয়ে দেখছে। ত্রিশুরের জনপ্রতিনিধি তথা কেরলের সহযোগিতা মন্ত্রী ভিএন ভাসাভান বলেছেন, আহতদের বেশিরভাগই এরনাকুলাম এবং পার্শ্ববর্তী কোট্টায়াম এবং ত্রিশুর জেলার বাসিন্দা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *