অবশেষে ২২ রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে ভ্যাট কমল জ্বালানির উপর , ব্যাতিক্রম শুধুমাত্র পশ্চিমবঙ্গ-সহ দেশের ১৪ টি রাজ্য

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কেন্দ্র দেশবাসীকে দিয়েছে দীপাবলির উপহার। অবশেষে পেট্রোল ও ডিজেলের দাম কমেছে মোদী সরকার-এর একধাক্কায় অনেকটা শুল্ক কমানোর ফলে। তার জেরে কিছুটা চিন্তা মুক্ত হয়েছে মধ্যবিত্ত মানুষ। বহু রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে উদ্যোগী করেছে কেন্দ্রের এই গুরুত্বপূর্ণ পদক্ষেপ। কেন্দ্রের পথে হেঁটে ইতিমধ্যেই শুল্ক ছেড়েছে অনেকেই। তবে পশ্চিমবঙ্গ-সহ বেশ কয়েকটি রাজ্যের নাম নেই সেই তালিকায়।

কেন্দ্র বড় ঘোষণা করেছে গত ৪ নভেম্বর দীপাবলির দিন । শুল্ক কমানো হয় প্রতি লিটার পেট্রোলে ৫ টাকা এবং ডিজেলে ১০ টাকা করে। কেন্দ্রের দাবি, কৃষকরা রবি মরসুমে সুবিধা পাবেন ওই সিদ্ধান্তের ফলে। এবার রাজ্যগুলিকে ভ্যাট কমানোর আবেদন করা হয় মানুষকে আরও কিছুটা স্বস্তি দিতে। ইতিমধ্যেই ২২টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল ভ্যাট কমানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রের এই আবেদনে সাড়া দিয়ে। ফলে সেখানে আরও খানিকটা কমে গিয়েছে জ্বালানির মূল্য।

শুক্রবার পেট্রলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রক একটি তালিকা প্রকাশ করেছে। সেই তালিকা অনুযায়ী কেন্দ্রে শুল্ক কমানোর পর দেশের ২২টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল তাদের ভ্যাট কমিয়েছে। রিপোর্ট অনুযায়ী পেট্রলের সবচেয়ে বেশি দাম কমেছে লাদাখে। কর্ণাটক এবং পণ্ডিচেরি রয়েছে এরপর। ডিজেলেরও সবচেয়ে বেশি দাম কমেছে লাদাখে। তবে সেই তালিকায় নাম নেই পশ্চিমবঙ্গের। ভ্যাট না কমানো রাজ্যগুলোর তালিকায় এ রাজ্যের নাম রয়েছে। যেখানে পশ্চিমবঙ্গ ছাড়াও রয়েছে মহারাষ্ট্র, দিল্লি, তামিলনাড়ু, তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, কেরল, মেঘালয়, ঝাড়খণ্ড, ওডিশা, ছত্তীসগঢ়, পাঞ্জাব, রাসস্থান এবং কেন্দ্রশাসিত অঞ্চল আন্দামান-নিকোবরও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *