কোনো গুরুত্বই দেননি লাল সিগন্যালে! অন্ধ্র প্রদেশে মর্মান্তিক ট্রেন দুর্ঘটনা ঘটল চালকের চরম ভুলেই

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : প্রাথমিক তদন্তেই জানানো হয়েছিল, যান্ত্রিক ত্রুটি নয়, মানুষের ভুলেই ট্রেন দুর্ঘটনা ঘটেছে অন্ধ্র প্রদেশে । এবার রেল আধিকারিকরাও জানালেন, ট্রেনের চালকের ভুলেই দুর্ঘটনা ঘটেছে। ইস্ট কোস্ট রেলওয়ের এক শীর্ষ কর্তা জানান, বিশাখাপত্তনম-রায়গড় প্যাসেঞ্জার ট্রেনের চালকই সিগন্যাল মানেননি। লাল সিগন্যাল থাকা সত্ত্বেও তিনি সিগন্যাল ভেঙে এগিয়ে যান। ফলে ট্রেনটি গিয়ে ধাক্কা মারে বিশাখাপত্তনম-পালাসা প্যাসেঞ্জার ট্রেনের পিছনে। দুর্ঘটনায় এখনও অবধি ১৩ জনের মৃত্যু হয়েছে। আহত কমপক্ষে ৫০জন।

এদিকে রেলের তরফে জানানো হয়েছে, বিশাখাপত্তনম থেকে ৪০ কিলোমিটার দূরে কান্তাকাপল্লির কাছে দুটি প্যাসেঞ্জার ট্রেনের দুর্ঘটনা ঘটে। ইস্ট কোস্ট রেলওয়ের মুখ্য় জনসংযোগ আধিকারিক বিশ্বজিৎ সাহু বলেন, “বিশাখাপত্তনম-রায়গড় প্যাসেঞ্জার ট্রেনের চালকই দুর্ঘটনার জন্য দায়ী। রেলের সিগন্যালিংয়ের কোনও সমস্যা ছিল না। প্রাথমিক তদন্ত জানা গিয়েছে, পালাসা প্যাসেঞ্জার ট্রেনটি ওই লাইনে থাকায়, পিছন থেকে আসা বিশাখাপত্তনম-রায়গড় প্যাসেঞ্জার ট্রেনটিকে লাল সিগন্যাল দেওয়া হয়েছিল। কিন্তু চালক সেই সিগন্যাল না মানায় দুর্ঘটনা ঘটে। ট্রেনটি গিয়ে পালাসা প্য়াসেঞ্জার ট্রেনের পিছনে ধাক্কা মারে। ওই চালকের মৃত্যু হয়েছে। তবে তদন্ত এখনও জারি রয়েছে। তদন্ত শেষ হওয়ার পরই স্পষ্ট চিত্র দেখা যাবে।”

রবিবার ট্রেন দুর্ঘটনার পর থেকেই উদ্ধারকাজ শুরু হয়েছে। আজ বিকেলের মধ্য়ে উদ্ধারকাজ শেষ হয়ে যাবে বলে জানানো হয়েছে। দুর্ঘটনার জেরে এখনও অবধি ১৮টি ট্রেন বাতিল করা হয়েছে, ২২টি ট্রেনের রুট বদল করা হয়েছে।

দুর্ঘটনার খবর পেয়েই শোক প্রকাশ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফোনে কথা বলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব ও অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী জগন্মোহন রেড্ডির সঙ্গে। প্রধানমন্ত্রীর দফতরের তরফে নিহতদের পরিবার পিছু ২ লক্ষ টাকা এবং আহতদের ৫০ হাজার টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে বলে ঘোষণা করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *