কোনো রকম ভাবে ফেরানো যাবে না কোরোনায় আক্রান্ত অন্তঃসত্ত্বাকে, নির্দেশিকা জারি করলো স্বাস্থ্য কমিশন

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কোনও অন্তঃসত্ত্বা কোরোনায় আক্রান্ত হলে তাকে কোনো রকম ভাবে ফেরানো যাবে না হাসপাতাল থেকে।হাসপাতালে যদি সে রকম কোনো পরিকাঠামো না থাকে তাহলে ভরতির ব্যবস্থা করে দিতে হবে অন্য কোনো হাসপাতালে।সরকারি গাইডলাইন মানতে হবে এমনকি চিকিৎসা বাবদ খরচের ক্ষেত্রেও।ওয়েস্ট বেঙ্গল ক্লিনিক্যাল এস্টাব্লিশমেন্ট রেগুলেটরি কমিশন এমনি এক নির্দেশিকা জারি করল বেসরকারি হাসপাতালগুলির প্রতি।স্বাস্থ্য কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে, অন্তঃসত্ত্বা কোরোনা আক্রান্ত বলে চিকিৎসা না দিয়ে ফেরত পাঠানো হয়েছে, এরকম অনেক অভিযোগ এসেছে । এই সকল অভিযোগের ভিত্তিতে এই নির্দেশিকা জারি করা হয়েছে ।

নির্দেশিকা অনুযায়ী, ওই হাসপাতালে যদি কোরোনায় আক্রান্ত অন্তঃসত্ত্বাকে পরিষেবা দেওয়ার মতো কোনো পরিকাঠামো না থাকে তা হলে এই বিষয়টি লিখিতভাবে জানাতে হবে সেখানকার সংশ্লিষ্ট গাইনোকোলজিস্টকে। এক্ষেত্রে প্রসব যাতে অন্য কোনো হাসপাতালে করানো যায় তার জন্য ওই অন্তঃসত্ত্বাকে জানাতে হবে তিনটি হাসপাতালের নাম। ওই অন্তঃসত্ত্বা এই তিনটি হাসপাতালের যে কোনও একটিতে প্রসব করাতে রাজি থাকলে তাঁকে পৌঁছে দেওয়ার ব্যবস্থা করতে হবে সেখানে।

কমিশনের এই সিদ্ধান্ত ইতিমধ্যেই জানিয়ে দেওয়া হয়েছে বেসরকারি প্রতিটি হাসপাতাল, নার্সিংহোম কর্তৃপক্ষকে‌। সম্প্রতি কোরোনা পরিস্থিতির মধ্যে অন্তঃসত্ত্বাদের স্বার্থ সুরক্ষায় এই গাইডলাইন মেনে চলা হবে বলে আশা করছে কমিশন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *