জেনেনিন ফ্ল্যাটের বারান্দায় সবজি ফলানোর সহজ কিছু উপায়

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : অনেকেই বারান্দায় মূলত বাগান করে থাকেন শহুরে জীবনে একটু সবুজের ছোঁয়া পেতে। কেউ ফুলের বাগান তো কারো কারো আবার সবজি ফলানোর শখ জাগে। যাতে খাওয়া যায় নিজের হাতে ফলানো কেমিকেল মুক্ত সবজি। কিন্তু মোটেও সহজ কাজ নয় বারান্দায় সবজি ফলানো।

সঠিক সিদ্ধান্ত নয় যেকোনো জায়গাতেই হুট করে এমন সবজি বা কিচেন গার্ডেন তৈরি করা। তবে এজন্য কিছু নিয়ম অনুসরণ করতে পারেন। যেমন-

১. কিচেন গার্ডেন এমন জায়গায় তৈরি করুন, যেখানে রোদ আসে পর্যাপ্ত পরিমাণে। কারণ, কিচেন গার্ডেনের ক্ষেত্রে রোদ অত্যন্ত জরুরি।

২ . যেখানে কিচেন গার্ডেন তৈরি করছেন সেখানে যেন ঠিক থাকে জল দেওয়ার ও নিস্কাশন ব্যবস্থা , সেদিকে লক্ষ্য রাখুন। না হলে গাছগুলো বাঁচানো যাবে না।

৩. কিচেন গার্ডেনের ক্ষেত্রে অত্যন্ত জরুরি মাটি ও সার। মাটি তৈরির সময়ই সার ও মাটির সঠিক অনুপাত খেয়াল রাখতে হবে।

৪. নিম খোল, মিশ্র জৈব সার মিশিয়ে মাটি তৈরি করতে হবে। মাঝে মাঝে মাটি খুঁড়ে দিতে হবে, যাতে মাটিতে বাতাস চলাচল করতে পারে।

৫. টব বাছার বিষয়টিও খেয়াল রাখুন। কারণ, সব সবজির জন্য কিন্তু একই মাপের টব একেবারেই চলবে না। ধনে পাতা, পুদিনা পাতা এই ধরনের গাছ হয় চার থেকে পাঁচ ইঞ্চির টবে। আবার টমেটো, বেগুন, লঙ্কা, ক্যাপসিকাম, লেবু, লাগানো যায়। কম জায়গা থাকলে একাধিক গাছ লাগানো যায় একটি বড় ধরনের পাত্রে। বেগুন গাছ ও বিন গাছ, টমেটো গাছ ও পেঁয়াজ গাছ, গাজর আর স্কোয়াস এক সঙ্গে লাগাতে পারেন। ইদানিং চিনা মাটির, ফাইবার বা প্লাস্টিকের টব পাওয়া যায়। চাইলে এসবও ব্যবহার করতে পারেন সবজি ফলাতে।

৬. কিচেন গার্ডেনের ক্ষেত্রে একেবারেই উচিত নয় কীটনাশক ব্যবহার করা । গাছগুলোতে যেন পোকা-মাকড় না হয় খেয়াল রাখুন সেদিকেই । প্রয়োজনে আলোচনা করুন নার্সারিতে গিয়েও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *