জাতীয় পরিবেশ আদালতে বড়সড় ধাক্কা বিহারের, ৪০০০ কোটি টাকা জরিমানা করল পরিবেশ আদালত

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : অবশেষে বিহার সরকার বড়সড় ধাক্কা খেলো জাতীয় পরিবেশ আদালতে । তরল ও কঠিন বর্জ্য পদার্থের নিষ্কাশন ও প্রক্রিয়াকরণ ঠিক পদ্ধতিতে না করার জন্য জাতীয় পরিবেশ আদালত ৪০০০ কোটি টাকা জরিমানা করল বিহারকে। এই জরিমানা মূলত ধার্য করা হয়েছে সুপ্রিম কোর্ট ও জাতীয় পরিবেশ আদালতের গাইডলাইন ভাঙার জন্যই। ট্রাইবুনালের তরফ থেকে এও বলা হয়েছে, এখন ওই রাজ্যে বহু ফাঁকফোকর রয়েছে বর্জ্য প্রক্রিয়াকরণের ক্ষেত্রে।

উল্লেখ্য,গোটা বিহারে এখনও প্রক্রিয়াকরণ করা হয়নি ১১.৭৪ লক্ষ মেট্রিক টন বর্জ্যপদার্থ। এখনও শহরগুলিতে প্রতিদিন ৪০৭২ মেট্রিক টন বর্জ্য পদার্থ জমছে।পাশাপাশি, রোজই বেড়ে চলেছে তরল বর্জ্যের পরিমাণ ও প্রক্রিয়াকরণের মধ্যে ব্যবধানও। এখন রোজ এই ব্যবধান দাঁড়াচ্ছে ২১৯ কোটি ৩০ লক্ষ লিটার।

এদিকে পরিবেশ আদালত খতিয়ে দেখতে বলেছে এই সব বর্জ্যকে সারে পরিণত করার মতো বিকল্প দিকগুলিও । বর্জ্য প্রক্রিয়াকরণ প্রকল্পগুলির খরচ নির্ধারণ করতেও বলেছে জাতীয় পরিবেশ আদালত। বিচারপতি আদর্শ কুমার গোয়েল, বিচারপতি সুধীর আগরওয়াল, বিচারপতি অরুণ কুমার ত্যাগী, ড. এ সেন্থিল ভেল, ড. আফরোজ আহমেদ-এর বেঞ্চ আগামী দুই মাসের মধ্যে জরিমানার টাকা দিতে বলেছে বিহার সরকারকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *