তৃণমূলের প্রতিনিধি দল যাচ্ছে মণিপুরের হিংসা-পরিস্থিতি খতিয়ে দেখতে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : গত কয়েক মাস ধরেই কুকি ও মেইতি সম্প্রদায়ের সংঘর্ষে অশান্ত মণিপুর । অশান্তি এড়াতে হিংসা-কবলিত ওই রাজ্যে বিশেষ কোনও রাজনৈতিক দলের প্রতিনিধিদের যাওয়ার উপরেও নিষেধাজ্ঞা ছিল। যা নিয়ে সরব হয়েছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় । বর্তমানে মণিপুরের পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক। তাই এবার মণিপুর যাচ্ছে তৃণমূল কংগ্রেসের প্রতিনিধি দল। আগামী ১৪ জুলাই, শুক্রবার ৫ সদস্যের এক প্রতিনিধি দল মণিপুরের পরিস্থিতি খতিয়ে দেখতে যাবে বলে সোমবারই সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের তরফে জানানো হয়েছে।

এদিকে, তৃণমূল সূত্রে জানা গিয়েছে, আগামী শুক্রবার মণিপুর পরিদর্শনে যাবে তৃণমূলের ৫ সদস্যের প্রতিনিধি দল । এই ৫ সদস্যের মধ্যে থাকবেন, রাজ্যসভার সাংসদ ডেরেক ও’ব্রায়েন, দোলা সেন এবং লোকসভার সদস্য কাকলি ঘোষ দস্তিদার ও কল্যাণ বন্দ্যোপাধ্যায়। এছাড়া থাকবেন প্রতিনিধি দলে সুস্মিতা দেবও।

এদিন তৃণমূল নেতৃত্ব প্রতিনিধি দলের মণিপুর পরিদর্শনে যাওয়ার কথা জানিয়ে কেন্দ্র ও মণিপুরের বিজেপি সরকারকে একযোগে তোপ দেগে টুইটও করেছে । গত ৩ মাস ধরে ‘ডবল ইঞ্জিন সরকার’ মণিপুরের অশান্তির ঘটনাকে উপেক্ষা করেছে বলেও টুইটারে অভিযোগ করেছে তৃণমূল। বিজেপি শাসিত সরকার বিভেদের রাজনীতি করছে বলেও অভিযোগে সরব হয়েছে তৃণমূল নেতৃত্ব।

প্রসঙ্গত, গত ৩ মে থেকে মণিপুরে কুকি ও সম্প্রদায়ের মধ্যে হিংসা শুরু হয়। তারপর সময় যত এগিয়েছে, ততই অশান্তির ঘটনা বেড়েছে। পরিস্থতি সামাল দিতে মণিপুর সরকার একাধিক জায়গায় কারফিউ জারি করে এবং ইন্টারনেট পরিষেবা স্থগিত করে দেয়। তারপর মাস খানেক আগে মণিপুর সফরে যান কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ স্বয়ং। দুই সম্প্রদায়েরই কথা শোনা হবে এবং তারপরই পুরো বিষয়টি বিবেচনা করা হবে বলে আশ্বাস দেন তিনি। অশান্তি ছড়ালে কেউ রেহাই পাবে না বলেও কড়া বার্তা দেন শাহ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *