দিঘার সমুদ্র পাড়ের ব্যবসায়ীদের চিন্তা ক্রমশ বাড়াচ্ছে ঘূর্ণিঝড় মোকার পূর্বাভাস

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : রাজ্যের অন্যতম পর্যটন কেন্দ্র হল মূলত দিঘা। আর সেই দিঘাই বারবার ক্ষতিগ্রস্ত হয় প্রাকৃতিক দূর্যোগের জেরে। পর্যটক ও স্থানীয় ব্যবসায়ীদের কথা ভেবে সাজিয়ে তোলাও হয় দিঘা। পর্যটক টানতে এবং ব্যাবসার শ্রীবৃদ্ধি ঘটিয়ে ব্যবসায়ীদের মুখে হাসি ফোটাতে রাজ্য সরকার গ্রহণ করেছে একের পর এক পদক্ষেপও । দিঘার পরিবেশ যেমন আধুনিকিকরণ করে তোলা হয়েছে তেমনি স্থায়ী আচ্ছাদন গড়ে তোলা হয়েছে ব্যবসায়ীদের জন্য।

আবহাওয়া দফতর ঘুর্ণিঝড় মোকার পূর্বাভাস দিয়েছে। আর সমুদ্র পাড়ের ব্যবসায়ীরা চিন্তায় পড়েছে সেই পূর্বাভাস পেয়ে । ঝড়, বৃষ্টি ও সমুদ্রের জলোচ্ছ্বাস হলেই চিন্তায় পড়ে দিঘার সমুদ্র পাড়ের ব্যবসায়ীরা। চিন্তা অনেকটা বেড়ে গিয়েছে ঘুর্ণিঝড় মোকার কথা শুনেই।

প্রদীপ দাস নামে এক ব্যবসায়ী জানান, “আমরা যাঁরা সমুদ্রপাড়ে ব্যবসা করি খুব ভয় ও চিন্তাই থাকি৷ গত কয়েক বছর আমরা ব্যাপক ক্ষতির মুখে পড়ি প্রাকৃতিক দুর্যোগের কারণে । একটু ঝড় বৃষ্টি হলেই জল যেমন ঢুকে যায় তেমনি সমুদ্রের জল ফুলে ফেঁপে উঠে আমাদের দোকানে প্রবেশ করে জলোচ্ছ্বাসে পরিণত হয়ে । ফলে আমরা সারাক্ষণ ব্যবসা করে থাকি ভয় ও চিন্তায় মাথায় নিয়ে।”

উল্লেখ্য, দিঘার সমুদ্রপাড়ে ব্যবসায়ীরা বসেন ঘর সাজানোর নানা জিনিসের পসরা নিয়ে। একটু বেশি বিক্রির আশায় তাঁরা দোকান খুলেছেন সমুদ্রপাড়ে। কিন্তু প্রাকৃতিক দূর্যোগ ঘনালে তাদের চিন্তা আরও বেড়ে যায়। নিউ দিঘা থেকে ওল্ড দিঘা পর্যন্ত সমুদ্রপাড় বরাবর মূলত বহু ছোট বড় দোকান রয়েছে। সেই সমস্ত দোকানের ব্যবসায়ীরা চিন্তায় পড়েন প্রাকৃতিক দুর্যোগ এলেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *