পলিটেকনিক পড়ুয়ারা পরীক্ষা দিতে পারবেন অনলাইন বা টেলিফোনের মাধ্যমেই

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : অনলাইন ব্যবস্থাকেই অবশেষে অগ্রাধিকার দেওয়া হল সশরীরে পরীক্ষা দেওয়ার বিকল্প হিসেবে। তবে যে সকল শিক্ষার্থীর কাছে ইন্টারনেট, স্মার্টফোনের সুবিধা নেই পশ্চিমবঙ্গ রাজ্য কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা এবং দক্ষতা উন্নয়ন পর্ষদ (WBSCT&VE &SD) টেলিফোনিক কলের মাধ্যমে পরীক্ষা দেওয়ার সুযোগ করে দিয়েছে তাদের কথা ভেবে। এই বিকল্প ব্যবস্থায় ডিপ্লোমা কোর্সের পড়ুয়ারা চাইলেই টেলিফোনে পরীক্ষা দিতে পারবেন থিয়োরিটিক্যাল বিষয়ের অভ্যন্তরীণ মূল্যায়ণের জন্য। রাজ্যজুড়ে বর্তমানে সরকারি ও বেসরকারি মিলিয়ে মোট ১৪৮ টি পলিটেকনিক প্রতিষ্ঠান রয়েছে।

সম্প্রতি পশ্চিমবঙ্গ রাজ্য কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা এবং দক্ষতা উন্নয়ন পর্ষদের তরফে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে পেন-পেপার পরীক্ষার বিকল্প ব্যবস্থার কথা জানিয়ে। সেখানে আরও বলা হয়েছে, এই সিদ্ধান্ত নেওয়া হয়েছ রাজ্যে কোরোনা পরিস্থিতিতে ডিপ্লোমা প্রতিষ্ঠানগুলির পড়ুয়া, শিক্ষক-শিক্ষিকা ও কর্মচারীদের সুরক্ষা ও নিরাপত্তার কথা বিবেচনা করেই। বিকল্প পদ্ধতিতে প্রতিষ্ঠানগুলিকে অনলাইনে নিতে বলা হয়েছে ইভেন্ট সেমেস্টারের রেগুলার পড়ুয়াদের থিয়োরিটিক্যাল বিষয়ের অভ্যন্তরীণ মূল্যায়ণ।পড়ুয়ার মৌখিক পরীক্ষা নিতে হবে ই-মেলের মাধ্যমে হোম অ্যাসাইনমেন্ট পাঠিয়ে অথবা হোয়াটসঅ্যাপ, গুগল মিট বা অন্য কোনও অনলাইন প্ল্যাটফর্মকে ব্যবহার করে ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে।

তবে যে সকল পড়ুয়ার কাছে ইন্টারনেট পরিষেবা বা স্মার্টফোন নেই তাদের অভ্যন্তরীণ মূল্যায়ণের জন্য মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হলে অনুমতি নিতে হবে টেলিফোনিক কলের মাধ্যমে। তবে সেক্ষেত্রে সংশ্লিষ্ট পড়ুয়াদের আগে থেকে অসুবিধার সম্পর্কে জানাতে হবে নিজ নিজ প্রতিষ্ঠানকে। এক্ষেত্রে বার্ষিক ব্যবস্থার ডিপ্লোমা কোর্সের ২০২০ সালের ২৩ মার্চের আগে হয়ে যাওয়া অভ্যন্তরীণ মূল্যায়ণের ভিত্তিতেই পড়ুয়াদের নম্বর দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *