পাহাড় ডাকছে, ফের টয় ট্রেনের দৌড় শুরু কু ঝিক-ঝিক শব্দে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : আবারও পাহাড়ি পথে ওয়ার্ল্ড হেরিটেজ টয় ট্রেনের দৌড় শুরু কু-ঝিক ঝিক শব্দে। যার জেরে পর্যটক এবং পর্যটন ব্যবসায়ীদের মুখে ফের হাসি ফুটেছে কোভিড আবহের মধ্যেই। দার্জিলিং থেকে শিলিগুড়ি এবং শিলিগুড়ি থেকে দার্জিলিং পর্যন্ত টয় ট্রেন ছোটা শুরু করল দীর্ঘ ১৭ মাস পর।

পর্যটকদের জন্য রয়েছে আরও সুখবর। বুধবার থেকে খেলনা গাড়িও চালু হয়ে গেল শিলিগুড়ি এবং দার্জিলিং-এর মধ্যে। এরই পাশাপাশি শিলিগুড়ি থেকে টয় ট্রেনে জাঙ্গল সাফারি শুরু হচ্ছে আগামী সোমবার থেকে। স্টিম ইঞ্জিন এবং ডিজেল ইঞ্জিনে জয় রাইডের সংখ্যাও বাড়ছে দার্জিলিং থেকে বাতাসিয়া লুপ হয়ে ঘুম পর্যন্ত।তবে এখানেই শেষ নয়, উত্তরবঙ্গের পর্যটনকে আরও চাঙ্গা করতে ভিস্টা ডোম কোচ নিয়ে নতুন ট্রেন পরিষেবা চালু হচ্ছে শিলিগুড়ি থেকে সেবক হয়ে ডুয়ার্সের জঙ্গল এবং চা-বাগানের ভিতর দিয়ে আলিপুরদুয়ার পর্যন্ত।

এর আগে একাধিকবার শিলিগুড়ি থেকে দার্জিলিং পর্যন্ত টয় ট্রেন পরিষেবা ব্যাহত হয়েছে ধ্বস এবং পাহাড়ের আন্দোলনে । তবে সাম্প্রতিক সময়ে পাহাড়ের আন্দোলন কিছুটা স্তিমিত হলেও, শিলিগুড়ি থেকে কার্শিয়ঙের মধ্যে তিনধারিয়া এলাকায় ব্যাপক ধ্বসের জেরে টয় ট্রেন পরিষেবা বারবার বন্ধ হয়ছে। এর ফলে দার্জিলিং সার্কিটের পর্যটন শিল্পের ব্যাপক ক্ষতি হয়েছে। তবে সব কিছুকে ছাপিয়ে ২০২০-র ২২ মার্চ থেকে শিলিগুড়ি থেকে দার্জিলিংগামী ওয়ার্ল্ড হেরিটেজ টয় ট্রেন বন্ধ হয়ে যায় করোনারা কারণে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *