করোনা আবহে বিশেষ ট্রেন চালু কলকাতায় সবজি আনতে , কমতে পারে এমনকি আনাজের দামও

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : এখনও কড়া বিধিনিষেধ জারি রয়েছে রাজ্যের করোনা পরিস্থিতি আয়ত্তে এলেও। এমনকি বন্ধ রয়েছে লোকাল ট্রেন চলাচলও। এই পরিস্থিতিতে বেশ কিছু স্পেশ্যাল ট্রেন চললেও বর্তমানে সবজি বিক্রেতারা তাতে ওঠার সুযোগ পাচ্ছেন না। ফলে কার্যত অসম্ভব হয়ে দাঁড়িয়েছে জেলা থেকে সবজি কলকাতায় আনা , ফলে ব্যবসায়ীদের পড়তে হচ্ছে বিপুল ক্ষতির মুখেও। এদিকে সড়ক পথে সবজি আনার ফলে দামও বাড়ছে ক্রমাগত । সেই কারণেই এবার রেল কৃষক স্পেশ্যাল ট্রেন চালানোর সিদ্ধান্ত নিল সব দিক বিবেচনা করেই।

চলতি বছরের শুরুতে মূলত বেশ অনেকটাই নিয়ন্ত্রণে এসেছিল করোনার সংক্রমণ। কিন্তু সংক্রমণ ফের বাড়তে থাকে মার্চের শেষ থেকে। নিয়মিত সংক্রমিত হচ্ছিল প্রায় ১৬ হাজার মানুষ। তৃতীয়বার মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েই পরিস্থিতি মোকাবিলায় মমতা বন্দ্যোপাধ্যায় লোকাল ট্রেন বন্ধের সিদ্ধান্ত নেন। পরবর্তীতে বেশ কিছু পেশায় যুক্তরা স্পেশ্যাল ট্রেনে ওঠার অনুমতি পেয়েছেন। কিন্তু তাতে যাতায়াত কার্যত অসম্ভব হয়ে দাঁড়িয়েছে ট্রেনের সংখ্যা কম থাকায়। ভেন্ডারে উঠে পড়ছেন এমনকি জরুরি পরিষেবায় যুক্তরাও। ফলে কৃষকরা সবজি নিয়ে সেখানে উঠতে পারছিলেন না ।

জানা গিয়েছে, কৃষক স্পেশ্যাল ট্রেন চালানোর সিদ্ধান্ত ঠিক সেই কারণেই। বর্তমানে শিয়ালদহ শাখায় নিয়মিত দুটি ট্রেন চালানো হচ্ছে পূর্ব রেলের তরফে। একটি সকালে গেদে থেকে সবজি নিয়ে শিয়ালদহ পৌঁছয়। ওই ট্রেনটিই ফিরে যায় শান্তিপুরে। সেখান থেকে ছানা নিয়ে ফের ফেরে শিয়ালদহে। রেলের তরফে জানানো হয়েছে, এই ট্রেন শুধুমাত্র কৃষকদের জন্যই। এতে থাকছে মাত্র ৫ টি বগি। সূত্রের খবর, শীঘ্রই এই কৃষক স্পেশ্যাল ট্রেন চালু হবে এমনকি ডায়মন্ড হারবার শাখাতেও ।

করোনা পরিস্থিতিতে কমবেশি সকলেই আর্থিক সমস্যায়। এদিকে রেলপথের পরিবর্তে সড়ক পথে সবজি আসায় বাড়ছিল বাজার দর। ফলে মাথায় হাত পড়েছিল আমজনতার। রেলের এই সিদ্ধান্তে খানিকটা সস্তায় মিলবে সবজি, রেলের মতোই আশাবাদী আমজনতা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *