দেশ জুড়ে জারি “অগ্নিপথ” নিয়ে বিক্ষোভ, এবার সেনাকর্তারাও সামিল হল প্রকল্পের বিরোধিতায়

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : প্রাক্তন ও কর্মরত সেনা কর্তারা চরম দ্বিধাবিভক্ত অগ্নিপথ প্রকল্প’ নিয়ে।এমনকি একাধিক প্রাক্তন সেনাকর্তাও সরব হয়েছেন সরকারের ওই সিদ্ধান্তকে ‘হঠকারী’ বলে । তাঁদের অধিকাংশের মতে, সরকারের ওই প্রকল্প রূপায়নের আগে প্রকল্পের ভালমন্দ দেখে নেওয়ার প্রয়োজন ছিল পাইলট প্রকল্প চালিয়ে।

এদিকে প্রাক্তন সেনাকর্তা মেজর জেনারেল বি এস ধানোয়া বলেন, শুরুর আগে অন্তত চার-পাঁচ বছর উছিত ছিল ওই পাইলট প্রকল্প দেখে নেওয়া , বাস্তবের মাটিতে ওই জাওয়ানদের নিয়ে কাজ করতে কমান্ডিং অফিসারদের কী ধরনের সমস্যা হচ্ছে। ওই প্রকল্প চালু করা উছিত ছিল তার ভিত্তিতে প্রয়োজনীয় পরিবর্তন করে। তাঁর আরও পরামর্শ, “প্রকল্প যখন চালু করার সিদ্ধান্তই নেওয়া হয়েছে, তখন অগ্নিবীরদের অবসর সাত বছর করা হোক চারের পরিবর্তে ।

আর মূল সেনায় নিয়োগ করা হোক প্রতি ব্যাচের অন্তত ৩০ শতাংশ অগ্নিবীরদের। মেজর জেনারেল জি ডি বক্সীও সরব হয়েছেন সরকারের এ-হেন সিদ্ধান্তে । তাঁর কথায় “সেনায় এ ধরনের নিয়োগ চিনের মতো ভারতীয় সেনাবাহিনীতে এখন আংশিক সেনায় ভরে যাবে। যা মোটেই কাম্য নয়।“পাশাপাশি বিরোধীদের অভিযোগ, ওই চুক্তিভিত্তিক নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে সেনাপিছু কোষাগারের খরচ বাঁচাতেই । অবসরপ্রাপ্ত মেজর জেনারেল যশ মোরের কথায়, “কোষাগারে কত অর্থ বাঁচল সেনার জীবনকে পরিমাপ না করা হয় তা দিয়ে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *