এই ফল বাঁচাবে কাঁড়ি কাঁড়ি টাকা, খেতেই হবে না ওষুধ! শরীর থাকবে একদম ফিট

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ঘরে ঘরে এখন ফ্যাটি লিভারে সমস্যা। জলের মতো খরচ হচ্ছে টাকা। আপনিও কি ফ্যাটি লিভার নিয়ে চিন্তিত? ওষুধ নয়, ঝঞ্ঝাট ছাড়াই ফ্যাটি লিভার কমাবে এই টক ফল। একেবারে ধন্বন্তরি ওষুধ। কাজ করবে ম্যাজিকের মতো। ফলটা কিন্তু আপনার খুব চেনা। বলছি তেঁতুলের কথা।

লিভার মানব শরীরের গুরুত্বপূর্ণ একটা অঙ্গ। এটি কাজ করা বন্ধ করে দিলে কী হবে বুঝতেই তো পারছেন। ফলাফলটা কিন্তু মারাত্মক। সারাদিনের কাজের ভারসাম্য থেকে শুরু করে শরীর সতেজ রাখতে লিভারকে চাঙ্গা রাখা খুব দরকার। অনেকেই লিভারের চর্বি তাড়াতে মুঠো মুঠো ওষুধ খেয়ে ফেলেন, কিন্তু হিতে বিপরীত হচ্ছে না তো? শুধু ওষুধ নয়, এর সমাধান পেতে পারেন প্রাকৃতিক উপাদানে। হ্যাঁ ঠিকই শুনেছেন। ফ্যাটি লিভার কমাবে তেঁতুল।

আসলে তেঁতুলে রয়েছে প্রচুর পরিমাণে ডায়েটারি ফাইবার, যেমন মিউকাস পেকটিন টায়ারস। যা ভীষণ উপকারী। তেঁতুলের উপকার জানলে আশ্চর্য হবেন। এই টক ফল হার্ট সুস্থ রাখে। দূরে রাখে কোলন ক্যানসার। এর অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান আপনার ত্বকের সৌন্দর্য বাড়াবে। শরীর থেকে বের করে দেবে ক্ষতিকারক টক্সিন। লিভারে জমে থাকা ফ্যাটি অ্যাসিড গলাতে সাহায্য করে। হজম প্রক্রিয়া ঠিক রাখে। ধ্বংস করে দেয় খারাপ কোলেস্টেরল। দূর করে কোষ্ঠকাঠিন্যের সমস্যা। তেঁতুল কিভাবে খাবেন? শরবত করে খেতে পারেন কিংবা ক্বাথ বানিয়ে অল্প অল্প করে সারাদিন খেতে পারেন। স্বাদ ভালো না লাগলে সামান্য মধু মিশিয়ে নিন।

অনিয়ন্ত্রিত লাইফ স্টাইলের কারণে নন অ্যালকোহলিক ফ্যাটি লিভারের প্রবণতা অনেকটা বেড়েছে। অ্যালকোহল পান করলেই যে ফ্যাটি লিভার হবে, এমনটাও নয়। পেটের মেদ বাড়ার সঙ্গে সঙ্গে লিভারের চারপাশে জমা হয় চর্বি, যা লিভারের কার্যক্ষমতাকে কমিয়ে দেয়। দুর্বল করে দেয় লিভারকে। শুধু তাই নয়, মুঠো মুঠো ওষুধের সাইড এফেক্টেও ফ্যাটি লিভারের সমস্যা হতে পারে। কিভাবে বুঝবেন ফ্যাটি লিভার হয়েছে?

যদি দেখেন পেটের উপরে কিংবা মাঝের দিকে যন্ত্রণা হচ্ছে, ক্লান্তি, খিদে কমে আসছে, বমি বমি ভাব তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। ফ্যাট লিভারের কিন্তু কোন বয়স মানে না। আজকাল অল্প বয়সী মানুষরাও এই রোগে আক্রান্ত হচ্ছেন। তবে লিভার ভালো রাখতে শুধু তেঁতুল নয়, ওজন নিয়ন্ত্রণে রাখা খুব দরকার। ধূমপান মদ্যপানের অভ্যাস বন্ধ করতে হবে, প্রয়োজন পর্যাপ্ত ঘুম। শরীর সুস্থ থাকলে মনও সুস্থ থাকবে। প্রতিবেদনটি কেবলমাত্র সাধারণ তথ্যের জন্য। আরও বিশদে জানতে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নেবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *