প্রবল ধস জম্মু-শ্রীনগর জাতীয় সড়কে, ফের স্থগিত হল অমরনাথ যাত্রা

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ফের স্থগিত হয়ে গেল অমরনাথ যাত্রা । ভারী বৃষ্টি ও ধসের জেরে ক্ষতিগ্রস্থ হয়েছে জম্মু-শ্রীনগর জাতীয় সড়কও । তার জেরেই মঙ্গলবার অমরনাথ যাত্রা স্থগিত করে দেওয়া হল। এই নিয়ে চতুর্থদিন অমরনাথ যাত্রা স্থগিত হল। হঠাৎ করে যাত্রা স্থগিত হয়ে যাওয়ায় জম্মু সহ বিভিন্ন স্থানে আটকে পড়েছেন প্রায় ১৫ হাজার পুণ্যার্থী।

প্রশাসনের তরফে জানানো হয়েছে, ভারী বৃষ্টি ও ধসের জেরে জম্মু-শ্রীনগর জাতীয় সড়কের অনেকাংশ ক্ষতিগ্রস্থ হয়েছে। বিশেষত, রামবান জেলার কাছে রাস্তার অনেকটা অংশ ধসে পড়েছে। ফলে সোমবার থেকেই ওই রাস্তায় যান চলাচল বন্ধ। তার জেরেই এদিন অমরনাথ যাত্রা স্থগিত করে দেওয়া হল। এক সিনিয়ার আধিকারিক বলেন, “জম্মু থেকে যাত্রা এখনও শুরু করা হয়নি। হাইওয়ে বন্ধ থাকার জন্য যাত্রা এখনও স্থগিত রয়েছে। মঙ্গলবার জম্মু বেস ক্যাম্প থেকে নতুন কোনও ব্যাচ কাশ্মীরের দিকে পাঠানো হয়নি।” প্রশাসনের তরফে অবিরত রাস্তার অবস্থার উপর নজর রাখা হচ্ছে বলেও জানিয়েছেন তিনি।

অমরনাথ যাত্রা স্থগিত হয়ে যাওয়ায় কেবল ভগবতী নগর বেস ক্যাম্পে প্রায় ৮ হাজার তীর্থযাত্রী আটকে রয়েছেন। একইভাবে রামবান জেলার চন্দরকোট বেস ক্যাম্পে আটকে রয়েছেন প্রায় ৬ হাজার পুণ্যার্থী। কাঠুয়া এবং সাম্বা ক্যাম্পে আটকে প্রায় ২ হাজার পুণ্যার্থী।

এদিকে, যাত্রা স্থগিত হয়ে গেলেও প্রতিদিনই বিভিন্ন জায়গা থেকে শয়ে-শয়ে পুণ্যার্থী জম্মুর সেনা বেস ক্যাম্পগুলিতে আসছেন। পর্যটকেরা যাতে কোনও সমস্যায় না পড়েন, সে ব্যাপারে নজর রাখা হচ্ছে বলে জানিয়েছেন জম্মুর বিভাগীয় কমিশনার রাকেশ কুমার।

প্রসঙ্গত, চলতি বছরের ১ জুলাই থেকে অমরনাথ যাত্রা শুরু হয়েছে এবং চলবে ৩১ অগাস্ট পর্যন্ত। ৬২ দিনের এই যাত্রায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে পুণ্যার্থীরা অমরনাথ গুহা দর্শনে আসছেন। কিন্তু, যাত্রা শুরু হওয়ার এক সপ্তাহ পর থেকেই খারাপ আবহাওয়ার জন্য বারবার যাত্রা স্থগিত করে দেওয়া হচ্ছে। তবে ৩০ জুন পর্যন্ত মোট ৪৩ হাজার ৮৩৩ জন পুণ্যার্থী অমরনাথ দর্শন করেছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *