ফের নতুন পালক উঠলো ইসরোর মুকুটে, সফল উৎক্ষেপণ সম্পন্ন হল SSLV-D2 -র

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ফের নতুন পালক উঠলো ইসরোর মুকুটে। রকেট SSLV-D2 সফলভাবে উৎক্ষেপণ করা হল অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটায় সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে। এটি বহন করছে EOS-07, Jenus-1 এবং AzzadiSAT-2 উপগ্রহ।

২০২৩ এর ১০ই ফেব্রুয়ারি মূলত ভারতবাসীর কাছে এক গর্বের দিন। ভারত এদিন মহাকাশে আরেকটি বড় সাফল্য লাভ করল। ISRO সফলভাবে তার ক্ষুদ্রতম রকেট উৎক্ষেপণ করেছে। কক্ষপথে তিনটি স্যাটেলাইট স্থাপন করবে এই রকেট। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO) শ্রীহরিকোটা সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে তার ক্ষুদ্রতম রকেট SSLV-D2 সফল ভাবে উৎক্ষেপণ করেছে। সেই ভিডিও সোশ্যাল মিডিয়ায় ইতিমধ্যেই ভাইরাল হয়েছে। ইসরো প্রধান এস সোমনাথ উপগ্রহগুলি তৈরি করার পাশাপাশি উৎক্ষেপণের পরে সঠিক কক্ষপথে স্থাপন করার জন্য ৩টি উপগ্রহ দলকে অভিনন্দন জানিয়েছেন। ISRO-এর প্রধান এই বিষয়ে জানান, SSLV-D1-এ সমস্যাগুলি প্রথমে বিশ্লেষণ করে প্রয়োজনীয় উন্নতি করা হয়েছে। এবার অত্যন্ত দ্রুত গতিতে সেগুলির বাস্তবায়ন করা হয়েছে লঞ্চ ভেহিকেলটিকে সফল করতে। ইসরোর তথ্য অনুযায়ী, নতুন রকেট তিনটি স্যাটেলাইট তুলতে পারে। সেগুলি হল ISRO-এর EOS-07, US-ভিত্তিক সংস্থা Antaris’ Janus-1 এবং চেন্নাই-ভিত্তিক মহাকাশ স্টার্টআপ SpaceKidz-এর AzaadiSAT-2।

ISRO-এর মতে, SSLV ‘লঞ্চ-অন-ডিমান্ড’ ভিত্তিতে নিম্ন পৃথিবীর কক্ষপথে ৫০০ কেজি পর্যন্ত উপগ্রহ উৎক্ষেপণে সক্ষম। SSLV ৩৪ মিটার লম্বা এবং ২ মিটার ব্যাসের যান, যার ওজন প্রায় ১২০ টন। ISRO দ্বারা ডিজাইন ও তৈরি করা EOS-07 একটি ১৫৬.৩ কেজির স্যাটেলাইট যান। এটিতে মিমি-তরঙ্গ আর্দ্রতা সাউন্ডার এবং স্পেকট্রাম মনিটরিং পেলোড অন্তর্ভুক্ত। Janus-1 হল ১০.২ কেজি ওজনের একটি আমেরিকান স্যাটেলাইট। AzaadiSAT-2 একটি ৮.৭ কেজি ওজনের স্যাটেলাইট, যা ভারত সরকারের সহায়তায় প্রস্তুত করা হয়েছে স্পেস কিডস ইন্ডিয়ার ৭৫০ জন ছাত্র দ্বারা। SSLV রকেটটির দাম প্রায় ৫৬ কোটি টাকার কাছে। গতবছরের আগস্ট মাসে এই রকেটের উৎক্ষেপণ করার চেষ্টা করা হয় কিন্তু তা ব্যর্থ হয়েছিল। পরবর্তীকালে যান্ত্রিক ত্রুটি গুলি সংশোধন করা হয়। ২০২৩ এর ফেব্রুয়ারিতে আর তা ব্যর্থ হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *