বাংলার পরিযায়ী শ্রমিকের মৃত্যুভিন রাজ্যে কাজে গিয়ে ,গভীর শোকের ছায়া বনবস্তিতে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ভিন রাজ্যে কাজ করতে গিয়ে ফের মৃত্যু বাংলার এক পরিযায়ী শ্রমিকের। মৃত যুবকের নাম পার্থ রাভা। বাড়ি জলপাইগুড়ির মোরাঘাট রেঞ্জের রাভা বনবস্তিতে। বছর খানেক ধরে কেরলে এক বেসরকারি সংস্থায় মাইন ব্লাস্টিংয়ের কাজে যোগ দিয়েছিল বছর পঁচিশের পার্থ। সেই কাজ করতে গিয়েই হঠাৎ অঘটন। বেঘোরে প্রাণ হারল জলপাইগুড়ির এক তরতাজা যুবক। জানা যাচ্ছে, গত ১৯ জুলাই মাইন ব্লাস্টিংয়ের সময় দুর্ঘটনায় মৃত্যু হয় পার্থ রাভার। গতকাল কেরল থেকে বিমানে শিলিগুড়িতে এসে পৌঁছয় পার্থর কফিনবন্দি দেহ। তারপর সেখান থেকে শববাহী গাড়িতে করে তাঁর নিথর দেহ নিয়ে আসা হয় বনবস্তিতে। শুক্রবার গভীর রাতে তাঁর শেষকৃত্য সম্পন্ন হয়।

বনবস্তি এলাকার বাসিন্দা পার্থ স্কুলের গণ্ডি পেরনোর পরই সংসারের বোঝা কাঁধে তুলে নিতে হয়েছিল। দরিদ্র পরিবারের সন্তান। বাবা-মা লেবারের কাজ করে কোনওক্রমে সংসার চালান। পরিবারকে আর্থিকভাবে স্বচ্ছ্বল করতে কোনও খামতি রাখেননি তিনি। পরিবারের মুখে হাসি ফোটাতে প্রায় বছর চারেক হল কাজের সন্ধানে, একটু বেশি আয়ের আশায় কেরলে পারি দিয়েছিল পার্থ। বছর দুয়েক ধরে এই মাইন ব্লাস্টিংয়ের কাজ করছিল। কীভাবে এই মৃত্যু হল, সেই বিষয়টি এখনও স্পষ্ট নয় পরিবার-পরিজনদের কাছে। মৃত যুবকের এক আত্মীয় বলছেন, তাঁরা শুনেছেন মাইন ব্লাস্টিংয়ের সময় একটি বড় পাথর ছিটকে এসে পার্থর গায়ে লেগেছিল। তাতেই মৃত্য়ু হয় যুবকের।

উল্লেখ্য, পশ্চিমবঙ্গ রাভা ডেভলপমেন্ট কাউন্সিলের জেনারেল সেক্রেটারি রবি রাভার দাবি ওই এলাকায় এখনও প্রায় ৪০-৫০ জন বাসিন্দা পরিযায়ী শ্রমিক হিসেবে বিভিন্ন রাজ্যে গিয়ে কাজ করছেন। এলাকায় যে কর্মসংস্থানের অভাব রয়েছে, সেই কথাও বলছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *