বাস মালিক সংগঠন বাস ভাড়া বৃদ্ধির আবেদন জানালো কেরালা ও ওড়িশার মডেলে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : রাজ্যের বাস মালিক সংগঠন বেসরকারি বাসের ভাড়া বৃদ্ধির প্রস্তাব দিল কেরালা ও ওড়িশার মডেলে। ডিজ়েলের চড়া দাম সঙ্গে অপর্যাপ্ত যাত্রী নিয়ে পুরোনো ভাড়ায় বাস চালানো অসম্ভব হয়ে পড়ছে বলে বাস মালিক সংগঠনগুলি একাধিকবার জানিয়েছে সরকারের কাছে। চিঠি ও ডেপুটেশনও জমা পড়েছে এমনকি দফায় দফায়। বাস মালিকদের এই বিষয়টি নিয়েও পরিবহন দপ্তরের সাথে বৈঠকও হয়েছে বিভিন্ন সময়। এক্সপোর্ট কমিটি ও গঠন করা হয়েছে। তবে এখনও পর্যন্ত কোনও রকম সমাধান সূত্র মেলেনি ভাড়া বৃদ্ধি নিয়ে। তাই এবার সিটি সুবার্বান বাস সার্ভিস বেসরকারি বাস ভাড়া বাড়াবার প্রস্তাব নিয়ে একটি চিঠি জমা দিল কেরালার ও ওড়িশার ধাঁচে।

সংগঠনের সাধারণ সম্পাদক টিটু সাহা এও বলেন, “১ জুলাই থেকে বেসরকারি বাসের ভাড়া বাড়িয়েছে কেরালা সরকার৷ তাই আমরা পরিবহন দপ্তরের কাছে এই রাজ্যে বেসরকারি বাসের ভাড়া বাড়াবার প্রস্তাব জানিয়েছি তাদের মডেল অনুসরণ করে। এর পাশাপাশি একবছর রোড ট্যাক্স মকুব করার আর্জি জানিয়েছি অন্যান্য রাজ্যর মতো।

তিনি আরও বলেন যে, “ইতিমধ্যেই প্রায় ১৩ টাকার কাছাকাছি বেড়েছে তেলের দাম। অন্যদিকে স্বাভাবিক সময় যেখানে যাত্রী সংখ্যা হয় প্রায় ৮০০ সেখানে বর্তমানে বাস চালাতে হচ্ছে ২৮০ জন যাত্রী নিয়ে। উপরন্ত মালিককে টাকা দিতে হচ্ছে নিজের পকেট থেকে।মালিকরা বাস চালাচ্ছেন এত সমস্যা থাকা সত্ত্বেও। কারণ এমনিতেই লকডাউনের জেরে উপার্জনহীন হয়ে সংসার টানতে শাক-সবজি থেকে শুরু করে মুড়ি বিক্রি শুরু করছে বহু বাসকর্মী। তাই যাতে তাদের আবার সেখানেই ফিরে যেতে না হয় তাই আমরা মালিকপক্ষ বাস চালাচ্ছি শত কষ্ট হলেও। অন্যদিকে বাসগুলি দীর্ঘদিন বসিয়ে রাখলে দেখা দেয় নানান যান্ত্রিক ত্রুটি। তাই আমরা কোনো রকম উপায় না দেখে এই দাবিগুলি রেখে চিঠি জমা দিয়েছি পরিবহন সচিবের কাছে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *