ব্যাপক তোলপাড় দিল্লিতে, হুঙ্কার মোদী সরকারের বিরুদ্ধে, কেজরিওয়াল পথে নামলো অর্ডিন্যান্সের প্রতিবাদে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কেন্দ্রের জারি করা অধ্যাদেশের বিরুদ্ধে অবশেষে দিল্লির রাজপথে নামলো আপ। রামলীলা ময়দানে আম আদমি পার্টির মেগা সমাবেশের আয়োজন করা হয় অর্ডিন্যান্সের প্রতিবাদে। এই সমাবেশ থেকে মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল মোদীকে সরাসরি চ্যালেঞ্জ জানালেন কেন্দ্রের অধ্যাদেশের বিরুদ্ধে গর্জে উঠে।এই সমাবেশে কেজরিওয়ালের সঙ্গে উপস্থিত ছিলেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান এবং সৌরভ ভরদ্বাজ, অতীশি এবং সঞ্জয় সিং সহ দলের সিনিয়র নেতারা। এই রামলীলা ময়দান থেকে ২০১২ সালে রাজনৈতিক যাত্রা শুরু করেছিলেন কেজরিওয়াল।

কেন্দ্রের জারি করা অধ্যাদেশের বিরুদ্ধে ইতিমধ্যেই সরব হয়েছে আপ। এই ইস্যুতে একাধিক রাজ্যের মুখ্যমন্ত্রীদের সমর্থন আদায়ে আহ্বানও জানিয়েছেন কেজরিওয়াল। সকলেই কেন্দ্রের জারি করা অধ্যাদেশের বিরুদ্ধে লড়াইয়ে কেজরিওয়ালের পাশে থাকার বার্তা দিয়েছেন।

নিজের রাজ্যের ওপর নিয়ন্ত্রণ পুনরুদ্ধারের জন্য আপ সুপ্রিমো এখন কেন্দ্রীয় অধ্যাদেশ বা অর্ডিন্যান্সের বিরুদ্ধে কণ্ঠস্বর জোগাড় করতে চান। দিল্লি সরকারের অধীনে কর্মরত আমলারা। তাঁদের নিয়োগ বা বদলির ওপর কার নিয়ন্ত্রণ থাকবে, তা-ই নিয়েও কেন্দ্রীয় সরকারের সঙ্গে আপ সরকারের বিবাদ চরমে। সুপ্রিম কোর্ট যে রায় দিয়েছিল, তা পাস কাটিয়ে জারি করা নতুন অধ্যাদেশ। কেন্দ্রীয় অর্ডিন্যান্স অনুযায়ী, ক্ষমতা থাকবে লেফটেন্যান্ট গভর্নরের হাতে। যিনি আবার কেন্দ্রের প্রতিনিধি। এই অধ্যাদেশের বিরুদ্ধে আগে থেকে সুর চড়িয়েছে আপ। অর্ডিন্যান্স অনুসারে, দিল্লিতে আধিকারিকদের বদলি-পোস্টিংয়ের চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন লেফটেন্যান্ট গভর্নর। এতে মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপের কোন অধিকার থাকবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *