ভারত আরও নীচে নেমে গেলো সংবাদ মাধ্যমের স্বাধীনতার সূচকে,টেক্কা পাকিস্তানের! চরম উদ্বেগ রিপোর্টকে কেন্দ্র করে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ভারতের স্থান ক্রমেই নিচে নামছে প্রেস ফ্রিডম ইনডেক্সে’ ! এমনকি পিছিয়ে গিয়েছে পাকিস্তানের থেকেও। বিশিষ্ট কংগ্রেস নেতা শশী থারুর মুখ খুলেছেন এনিয়ে । তিনি এক ট্যুইট বার্তায় এও লিখেছেন, “আমাদের সবার লজ্জায় মাথা ঝুঁকে যাচ্ছে বিশ্ব প্রেস ফ্রিডম সূচকে ১৮০ টি দেশের মধ্যে ভারত ১৬১ তম স্থানে রয়েছে,”।

উল্লেখ্য, বুধবার (৩রা মে) বিশ্ব মিডিয়া মনিটরিং সংস্থা ‘রিপোর্টার্স উইদাউট বর্ডারস’ তাদের বার্ষিক প্রতিবেদন প্রকাশ করেছে বিশ্ব প্রেস ফ্রিডম ডে উপলক্ষে। এই সংস্থা প্রতি বছর মূলত প্রতিবেদন প্রকাশ করে বিশ্বের বিভিন্ন দেশে সংবাদপত্রের স্বাধীনতা নিয়ে। গত বছর প্রকাশিত রিপোর্ট অনুসারে ভারতের স্থান ছিল ১৫০ তম। এবার তা নেমে গিয়েছে অনেকটাই নিচে । আরএসএফ-এর রিপোর্ট অনুসারে, ভারত ২০২৩ সালের ১৬১ তম স্থানে রয়েছে বিশ্ব প্রেস ফ্রিডম ইনডেক্সে।

এছাড়াও গত বছর, RSF ১৮০ টি দেশের সমীক্ষার ফলাফলের ওপর ভিত্তি করে জানায়, ভারতের স্থান ছিল ১৫০ তম স্থানে। আরএসএফ রিপোর্টে আরও বলা হয়েছে, “তিনটি দেশের পরিস্থিতি বেশ উদ্বেগজনক – তাজিকিস্তান (এক স্থান নেমে জায়গা পেয়েছে ১৫৩তম স্থানে), ভারত (১১ স্থান নেমে জায়গা পেয়েছে ১৬১তম) এবং তুরস্ক (১৬ স্থান নেমে জায়গা পেয়েছে ১৬৫তম স্থানে।)।

ভারতের এক বড় পতন সংবাদমাধ্যমের স্বাধীনতায় । এক বা দুই নয়, ১১ ধাপ নীচে নেমে গেল ভারত। ১৮০টি দেশের মধ্যে ভারত ১৬১তম স্থান পেয়েছে। আগের বছর ১৫০তম স্থানে ছিল ভারত। অর্থাৎ এ বছর আরও ১১ ধাপ নীচে জায়গা হল। সেই তুলনায় পাকিস্তান তালিকায় অনেক উপরে রয়েছে। গত বছর যেখানে ১৫৭ তম স্থানে ছিল তারা, এ বছর ১৫০তম স্থান দখল করেছে।

এদিকে একটি যৌথ বিবৃতি জারি করে সূচকে দেশের RANK-এ র পতনের বিষয়ে তাদের উদ্বেগ প্রকাশ করেছে ভারতীয় মহিলা প্রেস কর্পস, প্রেস ক্লাব অফ ইন্ডিয়া এবং প্রেস অ্যাসোসিয়েশন। যৌথ বিবৃতিতে এও বলা হয়েছে, “সর্বশেষ RSF রিপোর্ট অনুযায়ী, ভারত সহ অনেক দেশে অবনতি হয়েছে সংবাদপত্রের স্বাধীনতা সূচকের ।” বিবৃতিতে আরও বলা হয়েছে, “গ্লোবাল সাউথের উন্নয়নশীল গণতন্ত্রের জন্য, যেখানে গভীর বৈষম্য বিদ্যমান, সেখানে অবমূল্যায়ন করা যাবে না মিডিয়ার ভূমিকাকে । একইভাবে, চুক্তিতে পুনর্বহালের মতো অস্থিতিশীল কাজের পরিস্থিতিও সংবাদপত্রের স্বাধীনতার জন্য চ্যালেঞ্জ। অনিরাপদ কাজের পরিবেশ কখনোই অবদান রাখতে পারে না মুক্ত গণমাধ্যমের ক্ষেত্রে।”

প্রসঙ্গত ,সংবাদমাধ্যমের স্বাধীনতায় প্রথম তিন স্থানে রয়েছে নরওয়ে, আয়ারল্য়ান্ড এবং ডেনমার্ক। একেবারে শেষের দিক থেকে তিনটি দেশ হল ভিয়েতনাম, চিন এবং উত্তর কোরিয়া। একই সঙ্গে, যে সমস্ত দেশে সাংবাদিকরা ঝুঁকিপূর্ণ পরিস্থিতিতে কাজ করেন, ভারতকে রাখা হয়েছে সেই ৩১ দেশের মধ্যে । এমনকি উল্লেখ করা হয়েছে ভারতের পরিস্থিতিতে ‘অত্যন্ত গুরুতর’ বলেও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *