মালদা আম এবং রেশম শিল্প বঞ্চিত হল কেন্দ্রীয় বাজেটে, চরম অসন্তোষ জেলার আম চাষী রেশম ব্যবসায়ীদের মধ্যে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : লোকসভা নির্বাচনের আগে মোদি সরকারের শেষ পূর্ণাঙ্গ বাজেট পেশ হলো। বুধবার ২০২৩ -এর এই বাজেটে চাষীদের ক্ষেত্রে বেশ কিছু সুযোগ সুবিধার কথা বলা হলেও, বিশ্ব বিখ্যাত মালদা আম এবং রেশম শিল্প অবশেষে বঞ্চিতই থেকে গেলো । এই পরিস্থিতিতে চরম অসন্তোষ তৈরি হয়েছে জেলার আম চাষী রেশম ব্যবসায়ীদের মধ্যে। পশ্চিমবঙ্গের অর্থকরী ফল হিসাবে আমের উল্লেখ রয়েছে । পাশাপাশি রেশম শিল্পকে চাঙ্গা করার উদ্যোগ নেওয়া হয়েছে রাজ্য সরকারের বিভিন্ন পরিকল্পনা মাধ্যমেই। কিন্তু সেক্ষেত্রে এই দুই অর্থকরী শিল্পকে কোনভাবেই তুলে ধরা হয় নি বাজেট পেশের মাধ্যমে। যা নিয়ে চরম হতাশা ছড়িয়েছে মালদার আমি চাষি থেকে শুরু করে ব্যবসায়ীদের মধ্যে।

বলাবাহুল্য, জগৎ বিখ্যাত মালদার আমের কথা কে না জানে। বিশ্ব মানচিত্রে পরিচিত মালদার লক্ষণভোগ, ফজলি সহ বিভিন্ন প্রজাতির আম। যা ইউরোপ থেকে আমেরিকা এবং এশিয়ার বিভিন্ন দেশেও রপ্তানি হয়েছে। লোকসভা ভোটের আগে মোদি সরকারের শেষ পূর্ণাঙ্গ বাজেট পেশ করার আগে তাই আশায় বুক বেঁধেছিলেন জেলার আম ব্যবসায়ী থেকে রেশম চাষিরা। কিন্তু বাজেট পেশের পর হতাশা ছাড়া কিছুই মিললো না।

লোকসভা ভোটের আগে সংসদে মোদি সরকারের শেষ পূর্ণাঙ্গ বাজেটে চাষী এবং ব্যবসায়ীদের উন্নয়ন নিয়ে কথা বললেও ভারতবর্ষের মধ্যে পশ্চিমবঙ্গে প্রচুর আম উৎপাদন হাওয়া সত্ত্বেও এই বাজেটে পশ্চিমবঙ্গ কিংবা অন্য রাজ্যে মাদার ইন্ডাস্ট্রি তৈরি করার কোন পরিকল্পনা নেওয়া হয় নি। এছাড়াও পশ্চিমবঙ্গে প্রচুর আলু উৎপাদন হয়। কোন পরিকল্পনা নেওয়া হয় নি সেই ব্যাপারেও । চাষী এবং ব্যবসায়ীদের অভিযোগ রেশম শিল্পকে ও রীতিমতো বঞ্চিত রাখা হয়েছে বলে। তাই এবারের বাজেটে অনেক আশা-আকাঙ্ক্ষা থাকলেও তারা চরম হতাশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *