রয়েছে প্রাণের ঝুঁকি, কিন্তু অবাক হবেন মাস গেলে ইন্ডিয়ান আর্মির বেতন জানলে পরে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : নিজেদের জীবন বাজি রেখে দেশ সেবা করার দরুন মাস গেলে কত টাকা হাতে পান ভারতীয় সেনাবাহিনীর সদস্যরা, জানেন? ১৪০ কোটির ভারত যাদের জন্য শান্তিতে ঘুমোয় তাঁরা কী অন্য ধাতুতে গড়া? হাজার ছাড়িয়ে লাখে রান করছে, ভারতীয় সেনার এই তথ্যগুলো শুনলে আপনি চমকে যেতে বাধ্য। কারও আড়াই তো কারও দেড় লাখ। ভারতীয় সেনাবাহিনীর কোন পদমর্যাদার বেতন কত? কার বেতন সবথেকে বেশি? কী কী সুবিধা পান তাঁরা? ভুল ধারণা নিয়ে বসে থাকবেন না, যাচাই করে দেখুন। প্রতি মূহুর্তে প্রাণ হারানোর ভয়, কিন্তু তাও কেন এতো তরুণ ভারতীয় সেনাবাহিনী জয়েন করে? সবার জন্য এই কাজ নয়, দেশ রক্ষা কি এতোই সহজ কথা? যাদের জন্য দেশ সুরক্ষিত, আমরা সুরক্ষিত তাদের সম্পর্কে জানার আগ্রহ থাকা খুব স্বাভাবিক। বিশেষ করে পেমেন্ট স্কেল জানার প্রতি ইন্টারেস্ট একটু বেশিই।

প্রথমেই জানিয়ে রাখি, ভারতীয় সেনাদের বেতন তাঁদের পদমর্যাদা অনুযায়ী নির্ধারিত হয়। এর মধ্যে ইনক্লুডেড একাধিক সুযোগ-সুবিধা। সেভেন্থ পে কমিশন মানে সপ্তম বেতন কমিশন চালু হওয়ার পর ভারতীয় সেনাবাহিনীর সদস্যদের বেতন সংশোধন হয়েছে। ফলে এখন পেমেন্ট স্কেল বোঝা আরও সহজ। কিন্তু এই পেমেন্ট স্কেল বা বেতন স্তর কী? আগে সেটা জানা জরুরী। বেতনস্তর হল একটা প্রতিষ্ঠানের বেতন কাঠামোর মৌলিক একক। যার মাধ্যমে একটি প্রতিষ্ঠানের এক জনের সঙ্গে অন্য জনের পদমর্যাদা এবং বেতনের পার্থক্য বোঝা যায়। ভারতে বেতনের ১৮টি স্তর রয়েছে।

ভারতীয় সেনা ক্যাপ্টেনদের বেতনের স্তর ১০বি জেনে রাখুন, সেনা ক্যাপ্টেনরা কোনও রকম ভাতা ছাড়া বেতন বাবদ মাসে ৬১,৩০০ থেকে ১,৯৩,৯০০ টাকা অবধি পান। আর যদি, ভারতীয় সেনার লেফটেন্যান্ট পদমর্যাদার আধিকারিকদের কথা বলা হয়, তাহলে জানিয়ে রাখি তাঁদের বেতন স্তর ১০। ভাতা ছাড়া বেতন বাবদ লেফটেন্যান্ট পদমর্যাদার আধিকারিকরা মাসে ৫৬,১০০ থেকে ১,৭৭,৫০০ টাকা পান। ভারতীয় সেনার মেজর পদমর্যাদার আধিকারিকদের বেতনের স্তর আরও বেশি। কোনও ভাতা ছাড়া ৬৯,৪০০ থেকে ২,০৭,২০০ টাকা পর্যন্ত পান তাঁরা। লেফটেন্যান্ট কর্নেল পদমর্যাদার আধিকারিকদের বেতনের স্তর ১২এ। তাঁদের ন্যূনতম বেতন শুরুই হয় ১ লক্ষ টাকার উপর থেকে, ভাতা ছাড়া প্রতি মাসে ১,২১,২০০ থেকে ২,১২,৪০০ পর্যন্ত বেতন পান। আর, ভারতীয় সেনার কর্নেলরা বেতন বাবদ মাসিক ১,৩০,৬০০ টাকা থেকে শুরু করে ২,১৫,৯০০ টাকা পর্যন্ত পান, কর্নেলদের বেতন স্তর ১৩। ব্রিগেডিয়ার পদমর্যাদার আধিকারিকদের মাসিক বেতন ১,৩৯,৬০০ থেকে ২,১৭,৬০০ টাকার মধ্যে। তাঁদের বেতনের স্তর ১৩এ। মেজর জেনারেল পদমর্যাদার আধিকারিকদের বেতনের স্তর ১৪। ন্যূনতম মাসিক বেতন ১,৪৪,২০০ টাকা। এক জন মেজর জেনারেল মাসে সর্বোচ্চ ২,১৮,২০০ টাকা পর্যন্ত পেতে পারেন। লেফটেন্যান্ট জেনারেলদের সরকার প্রতি মাসে ন্যূনতম ১,৮২,২০০ টাকা পর্যন্ত দেয়। যা সর্বোচ্চ ২,২৪,১০০ পর্যন্ত হতে পারে। বেতন স্তর ১৫।

অন্যদিকে, শীর্ষ পদমর্যাদার লেফটেন্যান্ট জেনারেল এইচএজি বেতন স্তর ১৬, ফলে মাসিক বেতনের পরিমাণও বেশি। ভাতা ছাড়া শীর্ষ পদমর্যাদার লেফটেন্যান্ট জেনারেলরা বেতন বাবদ ২,০৫,৪০০ থেকে ২,২৪,৪০০ টাকা পান। আর ভারতীয় সেনার ‘ভাইস চিফ অফ আর্মি স্টাফ’-এর বেতন স্তর ১৭। ভাতা ছাড়া বেতন বাবদ তিনি ২,২৫,০০০ টাকা পান সরকারের থেকে। ভারতের বর্তমান লেফটেন্যান্ট জেনারেল এমভি সুচিন্দ্র কুমার। না, এখানেই শেষ নয়। ভারতীয় সেনার সেনাপ্রধান ‘চিফ অফ আর্মি স্টাফ’-এর বেতনের স্তর সব থেকে বেশি। ১৮ স্তরের বেতন পান ‘চিফ অফ আর্মি স্টাফ’। কোনও রকম ভাতা ছাড়া তিনি মাসিক আড়াই লক্ষ টাকা করে বেতন পান।

বেতন ছাড়াও ভারতীয় সেনার সদস্যদের বিমান ভ্রমণ, রেল ভ্রমণ এবং বাস ভ্রমণের খরচ সরকার বহন করে। এছাড়া মিলিটারি হাসপাতালে সেনা ও তার পরিবারের সদস্যরা বিনামূল্যে চিকিৎসা করানোর সুযোগ সুবিধা পেয়ে থাকেন। তবে, একটা কথা বলতেই হচ্ছে জীবন বাজি রেখে দেশ রক্ষার লড়াই এর কাছে এইসব সুযোগ সুবিধা এবং পেমেন্ট স্কেল, সবটাই ফিকে পড়ে যায়। মনে রাখবেন, জল, স্থল আকাশ, যেখানেই ভারতীয় সেনা সেখানেই সাফল্যের কাহিনী। তবে, অদম্য সাহস আর কঠিন মানসিকতা না থাকলে সেনা জওয়ান হওয়া সহজ কাজ হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *