রাজনীতি অব্যাহত স্কুলপাঠ্যেও, এবার সাভারকর মধ্যপ্রদেশের স্কুল পাঠ্যসূচিতে ,তীব্র সমালোচনা বিরোধীদের

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : মধ্যপ্রদেশের স্কুল শিক্ষামন্ত্রী ইন্দর সিং পারমার বৃহস্পতিবার জানিয়েছেন যে ভিডি সাভারকরের ওপর একটি অধ্যায় স্কুল পাঠ্যক্রমে যুক্ত করা হবে। এই প্রসঙ্গে পারমার বলেন, ‘বীর সাভারকর হলেন একজন মহান বিপ্লবী। তিনি ভারতের স্বাধীনতা আন্দোলনে অবদান রেখেছিলেন। দুর্ভাগ্যবশত, কংগ্রেস ভারতের প্রকৃত বিপ্লবীদের সম্পর্কে শিক্ষা দেয়নি। বিদেশি বিপ্লবীদের মহান বলা হয়েছিল। কিন্তু, আমাদের নিজেদের দেশপ্রেমিকদের মহান বলা হয়নি। আমরা সত্যিকারের নায়কদের জীবনী অন্তর্ভুক্ত করব এবং নতুন পাঠ্যসূচিতে বীর সাভারকর, ভগবদগীতা সন্দেশ, ভগবান পরশুরাম, ভগৎ সিং, সুখদেব, রাজগুরু এবং অন্যান্যদের অন্তর্ভুক্ত করা হবে।’ মধ্যপ্রদেশের পূর্বতন মুখ্যমন্ত্রী কমল নাথের নেতৃত্বাধীন কংগ্রেস সরকারকে নিশানা করে পারমার অভিযোগ করেছেন যে তাঁর মেয়াদকালে, একটি স্কুলে সাভারকরের জীবন সম্পর্কে বই বিতরণের পরে একজন অধ্যক্ষকে বরখাস্ত করা হয়েছিল।

মধ্যপ্রদেশ সরকারের স্কুল শিক্ষামন্ত্রীর এই অভিযোগ প্রসঙ্গে কংগ্রেস বিধায়ক আরিফ মাসুদ তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। তিনি জানিয়েছেন যে এটি অত্যন্ত দুর্ভাগ্যজনক যে মধ্যপ্রদেশ সরকার পাঠ্যক্রমে সাভারকরকে অন্তর্ভুক্ত করেছে। সেই সাভারকরকে অন্তর্ভুক্ত করা হয়েছে, যিনি জেল থেকে মুক্তি পাওয়ার জন্য, ‘ব্রিটিশদের কাছে বারবার চিঠি লিখে ক্ষমা চেয়েছিলেন।’ হিন্দু মহাসভার ওই নেতা কার্যত ভারতের বিপ্লবীদের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছিলেন বলেও অভিযোগ করেছেন আরিফ মাসুদ। তারপরও সাভারকরকে মধ্যপ্রদেশ সরকার পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নেওয়ায় তিনি এই সিদ্ধান্তের তীব্র সমালোচনা করেছেন।

সাভারকরকে নিয়ে হিন্দুত্ববাদীদের সঙ্গে কংগ্রেস ও বাম দলগুলোর বিরোধ দীর্ঘদিনের। হিন্দুত্ববাদীরা সাভারকরকে মহান বিপ্লবী বলে বরাবরই দাবি করে এসেছে। উলটো দিকে বাম ও কংগ্রেসের অভিযোগ, সাভারকর ক্ষমভিক্ষা চেয়ে জেল থেকে মুক্তি চেয়েছিলেন। তিনি কিছুতেই অন্যান্য বিপ্লবীদের সমান মর্যাদা পেতে পারেন না। কারণ, ভারতের স্বাধীনতা আন্দোলনে বহু বিপ্লবী আজীবন কারাবাস করেছেন। অনেক বিপ্লবীর ফাঁসিতে মৃত্যু হয়েছে। কেউ আবার ব্রিটিশদের গুলিতে শহিদ হয়েছেন। সাভারকরকে মহান বিপ্লবী বললে, সেই সব বিপ্লবীদের অমর্যাদা হবে বলেই দাবি বাম ও কংগ্রেসের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *