রাজ্য খুশি নয় হাইকোর্টের রায়ে, ভাবনা শীর্ষ আদালতে যাওয়ার

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : রাজ্য সরকার এবং বিরোধী বিজেপির মধ্যে অভিযোগ পাল্টা অভিযোগ খারিজ নিয়ে তরজা একরকম চলছিল বাংলায় বিধানসভা ভোট পরবর্তী হিংসা মামলা নিয়ে। তারই মাঝে কলকাতা হাইকোর্ট সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে খুন, ধর্ষণের মতো বড় ঘটনায়। এদিকে রাজ্য সরকারও অখুশি আদালতের এই রায়ে। এমনকি সুপ্রিম কোর্টে যাওয়ার ভাবনাচিন্তাও চলছে রাজ্যের তরফ থেকে। তবে কলকাতা হাইকোর্টের এই রায় অক্সিজেন জোগাচ্ছে গেরুয়া শিবিরকেই । খুব স্বাভাবিকভাবেই বিজেপি স্বাগত জানিয়েছে এই রায়কে। তৃণমূল সাংসদ সৌগত রায় বলেন, ‘‌এই রায়ে আমি অখুশি। কারণ, আইনশৃঙ্খলা যা পুরোপুরি রাজ্যের বিষয় মোটেই কাম্য নয় সেটার মাঝে বারবার সিবিআইয়ের চলে আসাটা। রাজ্য সরকার নিশ্চয়ই এর বিচার করবে এবং আপিলে যাবে প্রয়োজন মনে করলে । যদি রায় বলবত্‍ থাকে সেক্ষেত্রে সিবিআই বা সিট তদন্ত যা করার করবে। কিন্তু আমি মনে করছি রাজ্য সরকার আবেদন করবে এই রায়ের বিরুদ্ধে।

এটাকে আটকানোর চেষ্টা করা হবে। বিজেপি এখন হাইকোর্টের আশ্রয় নিয়েছে জনগণের আদালতে হেরে গিয়ে। যা খুবই দুর্ভাগ্যজনক। রাজ্যের আইনশৃঙ্খলার ব্যাপার দেখার কোনও এক্তিয়ার নেই জাতীয় মানবাধিকার কমিশনের।ওরা কেন্দ্রীয় সরকারের কোনও বাহিনী বা সেনাবাহিনী মানবাধিকার লঙ্ঘন করলে তা দেখতে পারে। সেখানে হাইকোর্ট দায়িত্ব দিয়েছিল মানবাধিকার কমিশনকে।তারা এরকম রায় দিলে আমাদের আর কী করার আছে? আমরা তো আর হাইকোর্টের রায়কে আমরা তো আর প্রভাবিত করতে পারব না।নিশ্চয়ই সরকার শীর্ষ আদালতে যাবে।

‘‌ একই ইস্যুতে ক্ষোভপ্রকাশ করেছেন তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষও। তিনি টুইটে বলেছেন, ‘‌হাইকোর্টের নির্দেশ নিয়ে প্রকাশ্যে এভাবে বিরোধিতা করা যায় না।ওঁরা নির্দেশ দিয়েছেন। সরকার এবং দলের শীর্ষ নেতৃত্ব প্রতিক্রিয়া জানাবেন এই নির্দেশ খতিয়ে দেখে। বিবেচিত হবে সম্ভাব্য আইনি দিকগুলিও। আমরা মনে করি সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত জাতীয় মানবাধিকার কমিশনের রিপোর্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *