রাজ্য সরকার ঋণে গাড়ি দিচ্ছে অনগ্রসর সম্প্রদায়ের যুবকদের কর্মসংস্থান দিতে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : রাজ্য সরকার বিশেষ উদ্যোগী হল রাজ্যের আদিবাসী ও অনগ্রসর সম্প্রদায়ের বেকার যুবকদের কর্মসংস্থান দিতে। আদিবাসী ও অনগ্রসর সম্প্রদায় উন্নয়ন নিগম স্বল্প সুদের বিনিময়ে তাঁদের পণ্যবাহী গাড়ি দেওয়ার সিদ্ধান্ত নিল বেসরকারি সংস্থার সঙ্গে চুক্তির ভিত্তিতে। পাশাপাশি, নিগম উদ্যোগী হয়েছে ই-কমার্স ব্যবসার সঙ্গে যুক্ত বিভিন্ন সংস্থায় তাদের কাজের বন্দোবস্ত করে দেওয়ার বিষয়েও।এই প্রকল্পটি শুরু করা হয়েছে আপাতত পাইলট প্রকল্প হিসেবেই।

রাজ্য সরকার পরবর্তী পদক্ষেপ করবে প্রথম পর্যায়ে এই প্রকল্পে সাফল্য এলে। প্রথম ধাপে আপাতত ২৫ জন তফশিলি জাতি, উপজাতি এবং অন্যান্য অনগ্রসর পরিবারের সদস্যদের হাতে তুলে দেওয়া হয়েছে তিন চাকার ইলেকট্রিক গাড়ির চাবি। এমনকি এই প্রকল্পের সঙ্গে চারটি ই-কমার্স সংস্থাকে যুক্ত করা হয়েছে তাঁদের কর্মসংস্থানের কথা মাথায় রেখে। এই যুবকরা কাজ করবেন সেখানে। নিগম সূত্রে জানা গিয়েছে তাঁরাই পণ্য পরিবহণের কাজ সামলাবেন বলে।

দফতর সূত্রে খবর, এক-একটি গাড়ির জন্য ঋণ দেওয়া হচ্ছে ৩ লক্ষ ৯০ হাজার টাকা। যার ঋণ পরিশোধ করতে হবে পাঁচ শতাংশ সুদে। এর মধ্যে রাজ্য সরকার ভর্তুকি দিচ্ছে ১০ হাজার টাকা। এই প্রকল্পে রয়েছে কেন্দ্রীয় সরকারের বিভিন্ন ভর্তুকিও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *