লখিমপুর কাণ্ডে সুপ্রিম কোর্ট চরম অসন্তুষ্ট উত্তরপ্রদেশ সরকারের ভূমিকায় , ফের সমন মন্ত্রীপুত্রকে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : সুপ্রিম কোর্ট রীতিমতো অসন্তোষ প্রকাশ করল লখিমপুর খেরি কাণ্ডে উত্তরপ্রদেশ সরকারের ভূমিকায়। শীর্ষ আদালত সাফ জানিয়েছে, এই ঘটনায় এখনও উপযুক্ত পদক্ষেপ করেনি উত্তরপ্রদেশ সরকার। আদালতের সাফ কথা, এই ঘটনায় পুলিশ কোনো সক্রিয়তা দেখায়নি আর পাঁচটা সাধারণ ঘটনার মতোও। এক্ষেত্রে শুধু কথা হয়েছে, কিন্তু কাজ কিছুই হয়নি।

উল্লেখ্য ,গত রবিবার চার কৃষকের মৃত্যু হয় লখিমপুর খেরিতে কৃষকদের বিক্ষোভ চলাকালীন গাড়ির চাকায় পিষ্ট হয়ে ।এলাকা রণক্ষেত্র হয়ে ওঠে এমনকি মুহূর্তের মধ্যে। পুলিশ গেলে প্রতিবাদীরা এমনকি বিক্ষোভ দেখান পুলিশকে ঘিরে। এমনকি গণপিটুনিও চলে। আরও ৪ জন প্রাণ হারান সেই হিংসাত্মক পরিস্থিতির মাঝে পড়ে। উত্তরপ্রদেশ সরকারের তদন্তের গতি অত্যন্ত মন্থর এ হেন ঘটনায়। এদিন যোগী সরকারকে শীর্ষ আদালতে রীতিমতো তিরস্কৃত হতে হয়েছে। মামলার শুনানিতে প্রধান বিচারপতি এন ভি রামানা আরও মন্তব্য করেন, ‘সামগ্রিক ঘটনাটাই অত্যন্ত গুরুতর। যে ভাবে পরিস্থিতির মোকাবিলা করেছে উত্তরপ্রদেশ সরকার, আমরা তাতে একেবারেই সন্তুষ্ট নই।’

প্রধান বিচারপতির স্পষ্ট কথা, যোগী সরকার এখনো উপযুক্ত পদক্ষেপ গ্রহণ করেনি ‘৮ জনের মৃত্যুর ঘটনায়। তদন্তের কাজ সেভাবে আদৌ এগোয়নি। পুলিশ ঘটনাস্থলে গিয়ে কাউকে গ্রেপ্তার করত অন্য ঘটনা হলে। এক্ষেত্রে সেসব হয়নি।’ আমাদের মনে হচ্ছে, শুধু কথাই হয়েছে, কাজের কাজ কিছু হয়নি। যোগী সরকার এই ঘটনায় যে সিট গঠন করেছে, তাতেও সন্তুষ্ট নয় শীর্ষ আদালত। প্রসঙ্গত, এই ঘটনার এখনও গ্রেপ্তার হননি মূল অভিযুক্ত কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্র টেনির ছেলে আশিস মিশ্র মনু। সুপ্রিম কোর্ট অসন্তুষ্ট এমনকি সেটা নিয়েও। যোগী সরকার এ প্রসঙ্গে জানিয়েছে, শুক্রবার মনুকে ডাকা হয়েছিল জিজ্ঞাসাবাদের জন্য। তিনি হাজিরা দেননি। শনিবার আজ ফের তাঁকে তলব করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *