রাজ্য সরকার ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ দেবে করোনাতে মৃত্যু হলে ! কেন্দ্রীয় সরকার এমনটাই জানাল সুপ্রিম কোর্টে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কেন্দ্রীয় সরকার সুপ্রিম কোর্টের তোপের মুখে পড়েছিল করোনাতে মৃত্যু হলে কেন ক্ষতিপূরণ দেওয়া হবে না সেই সংক্রান্ত দায়ের হওয়া একটি মামলাতে। তবে শুধু তাই নয়, তৈরি করতে বলা হয় এমনকি এই সংক্রান্ত একটি গাইডলাইনও। কেন্দ্রীয় সরকার ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ দেওয়ার কথা বলল সেই সংক্রান্ত একটি মামলাতে। তবে রাজ্য সরকার দেবে সেই ক্ষতিপূরণ। কেন্দ্রীয় সরকার এমনটাই জানিয়েছে শীর্ষ আদালতে দায়ের হওয়া মামলার শুনানিতে। তাঁদের পরিবারকে এই টাকা ক্ষতিপূরণ হিসাবে দেওয়া হবে করোনাতে যাদের মৃত্যু হয়েছে। কেন্দ্র শীর্ষ আদালতকে জানিয়েছে আগামীদিনেও করোনাতে মৃত্যু হলে সেই পরিবারকে এই টাকা দেওয়া হবে বলেও।

অনেক ক্ষেত্রেই দেখা গিয়েছে বাড়ির রোজগেরে মূল সদস্যের মৃত্যু হয়েছে করোনাতে। একেবারে পথে এসে বসে গিয়েছে এমনকি মৃত ব্যাক্তির পরিবার। কেন সেক্ষেত্রে ক্ষতিপূরণ দেওয়া হবে না। সেই সংক্রান্তই একটি মামলা দায়ের হয় দেশের শীর্ষ আদালতে। এমনকি শুনানিও হয় সেই সংক্রান্ত মামলার। আর তাতে এই টাকা ক্ষতিপূরণ হিসাবে দেওয়ার কথা জানায় কেন্দ্র। তবে এই টাকা সমস্ত রাজ্যকে দিতে হবে State Disaster Relief Fund এর মাধ্যমেই। শুনানিতে কেন্দ্রীয় সরকার সুপ্রিম কোর্টকে জানায় এই ক্ষতিপূরণ দেওয়ার সুপারিশ করে জাতীয় বিপর্যয় মোকাবিলা অথরিটি। যা মেনে নেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। সুপারিশ অনুযায়ী ৫০ হাজার টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে করোনা মহামারীতে মৃত্যু হওয়া পরিবারকে।

তবে এই টাকা পাওয়ার জন্যে প্রমাণ করতে হবে পরিবারের সদস্য যে করোনার কারনেই মৃত্যু হয়েছে সেই বিষয়টিকেও । তবে হসপিটাল কিংবা ডাক্তার যদি ডেথ সার্টিফিকেটে মৃত্যুর কারণ করোনা লিখে দেয় তাহলে সেটিকেই চূড়ান্ত হিসাবে ধরে নেওয়া হবে এক্ষেত্রে। কেন্দ্রীয় সরকার আরও জানিয়েছে জেলা প্রশাসনের মাধ্যমে এই ক্ষতিপূরণের টাকা পৌঁছে দেওয়া হবে বলেও। উল্লেখ্য,করণাতে চার লক্ষ্যেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে গোটা দেশে।চলতি সপ্তাহে বুধবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক যে স্বাস্থ্য বুলেটিন দিয়েছে তাতে দেখা গিয়েছে যে গত ২৪ ঘন্টাতে করোনার কারনে ৩৮৩ জনের মৃত্যু হয়েছে। যা নিয়ে আজ পর্যন্ত সমগ্র দেশে মোট করোনাতে মৃত্যু হয়েছে ৪ ,৪৫ ,৭৬৮ মানুষের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *