শেষ হচ্ছে টেন সফরে অতিরিক্ত লাগেজ বহনের দিন, এবার মানতে হবে এই নতুন নিয়ম!

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : শেষ হচ্ছে দূরপাল্লার ট্রেনে ভ্রমণ অথবা সফর করার সময় একাধিক মালপত্রের ব্যাগ নিয়ে ওঠার দিন । এবার ভারতীয় রেলওয়ে নির্দিষ্ট ওজন নির্ধারিত করতে চলেছে মালপত্র বহন করার জন্য। ফলে একাধিক নিয়ম মানতে হবে সেই ওজনের বেশি মালপত্র বহন করার জন্য । পাশাপাশি দিতে হবে লাগেজ অর্থাৎ মালপত্রের ভাড়া। আর এই ভাড়া যাত্রীদের কাটতে হবে পার্সেল অফিস থেকে ।

রেলের নিয়ম অনুযায়ী, যাত্রীরা ট্রেনে ভ্রমণের সময় বহন করতে পারেন মাত্র ৪০ থেকে ৭০ কেজি লাগেজ । যদি কেউ এর থেকে বেশি লাগেজ নিয়ে ভ্রমণ করেন, তাহলে তাঁকে দিতে হবে আলাদা ভাড়া । রেলের কোচ অনুযায়ী যাত্রীদের লাগেজ নেওয়ার রয়েছে আলাদা নিয়ম । রেলওয়ের মতে, ৪০ কেজি পর্যন্ত লাগেজ বহন করতে পারেন স্লিপার ক্লাসে যাত্রীরা। পাশাপাশি এসি-টিয়ার পর্যন্ত ছাড় রয়েছে ৫০ কেজি লাগেজ বহন করার। যেখানে প্রথম শ্রেণির এসিতে যাত্রীরা ৭০ কেজি পর্যন্ত লাগেজ বহন করতে পারবেন। দেশে বেশি দূরত্বের ভ্রমণের জন্য রেলওয়ে মানুষের বিশেষ পছন্দ সবসময়ই । এর কারণ যাত্রীরা ফ্লাইটের থেকে ট্রেনে ভ্রমণ করতে পারেন বেশি লাগেজ নিয়ে।

নিয়ম অনুসারে, ট্রেনে ভ্রমণের সময় লাগেজ বহন করার একটি সীমা আছে, তা সত্ত্বেও অনেক যাত্রী ট্রেনে খুব বেশি লাগেজ নিয়ে যাতায়াত করেন, যা অসুবিধার কারণ হয়ে দাঁড়ায় অন্যান্য যাত্রীদের। যে কারণে রেলওয়ে লাগেজ বুকিং চালু করেছে এই ধরনের যাত্রীদের জন্য। এই বিষয়ে রেল মন্ত্রক টুইট করেছে তার অফিশিয়াল ট্যুইটার হ্যান্ডেল থেকে। যেখানে অতিরিক্ত জিনিসপত্র নিয়ে ভ্রমণ না করার পরামর্শ দিয়েছে ট্রেনে যাত্রার সময়। রেল মন্ত্রক জানিয়েছে, লাগেজ বেশি হলে অর্ধেক হয়ে যাবে যাত্রার আনন্দ! বেশি মালপত্র নিয়ে ট্রেনে ভ্রমণ করবেন না। অতিরিক্ত লাগেজের ক্ষেত্রে, পার্সেল অফিসে যান ও লাগেজ বুক করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *