সুবিশাল ক্যাম্পাসে হন্যে হয়ে ঘোরার দিন শেষ, নতুন অ্যাপ আনতে চলেছে কলকাতা মেডিক্যাল কলেজ

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কলকাতা মেডিক্যাল কলেজে চিকিসসা করতে এসে প্রায়ই সমস্যার মধ্যে পড়েন বাইরে থেকে আসা রোগী ও তাঁদের পরিজনরা। কোথায় কোন বিভাগ রয়েছে, বা কোথায় কীসের পরীক্ষা হয়, তা খুঁজতে গিয়ে তাঁদেরকে চরম হয়রানির মুখে পড়তে হয় । এই সমস্যা দূর করার জন্য সমাধানের পথ বের করে ফেলেছে মেডিক্যাল কলেজ কতৃপক্ষ । নিয়ে আশা হচ্ছে নতুন অ্যাপ, যার মাধ্যমে মোবাইলেই গোটা মেডিক্যাল কলেজের নকশা পেয়ে যাবেন রোগীর পরিবারের লোকজনেরা। ফলে সহজেই পৌঁছে যাওয়া যাবে গন্তব্যে।

কলকাতা মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষের বক্তব্য, মেডিক্যাল কলেজে ৪২টি বিল্ডিং রয়েছে। প্রায় ৪০টি বিভাগ রয়েছে সেখানে । এই গুগল ম্যাপযুক্ত অ্যাপের মধ্যে গন্তব্য করা হয়েছে ৫০টি। বিভিন্ন বিভাগ ছাড়াও সেন্ট্রাল ল্যাব, এক্স-রে রুম, সিটি স্ক্যান রুম, কেমো রুম, অ্যাকাউন্টস বিভাগ, সুপারের অফিস, এটিএম ওয়াটার, রিপোর্ট জমা দেওয়ার রুম প্রভৃতি রয়েছে এই অ্যাপে । এই গন্তব্যগুলোকেই দেখা যাব এই অ্যাপের মধ্যে । এতদিন কাগজ নিয়ে ছুটোছুটি করতে হতো রোগী ও তাঁদের পরিজনদের। নির্দিষ্ট বিভাগ খুঁজতে গিয়ে হিমশিম খেতে হতো তাদেরকে । এ বার তার অবসান ঘটবে । ফলে হয়রানি কম হবে। সুবিধা হবে কাজের ক্ষেত্রেও।

কিন্তু কীভাবে কাজ করবে এই অ্যাপ? সেই পদ্ধতিও বলে দেওয়া হয়েছে।

জানানো হয়েছে, অ্যান্ড্রয়েড মোবাইলে কলকাতা মেডিক্যাল কলেজ অ্যাপ লিখলে একটা ওটিপি আসবে সেই মোবাইল নম্বরে।অ্যাপটি ডাউনলোড হবে সেই ওটিপি দিলে । তারপর অ্যাপ খুলে তাতে ডেস্টিনেশন বা গন্তব্য লিখলে তীরচিহ্নের সাহায্য কোন বিল্ডিংয়ের কোন তলায় সেই গন্তব্য, তা নির্দেশ করা হবে। ফলে তা দেখে সেখানে পৌঁছে যাওয়া সম্ভব হবে সহজেই। মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষ জানিয়েছেন, শুধুমাত্র গন্তব্যই নয়, এই অ্যাপের সাহায্যে দেখা যাবে ডাক্তারের লিস্টও। কবে আউটডোরে কোন ডাক্তার বসবেন, বা কোন বিল্ডিংয়ের কোন ফ্লোরে কী কী বিভাগ রয়েছে, তাও জানা যাবে এই অ্যাপের মাধ্যমে । এ ছাড়াও সেখানে মেডিক্যাল কলেজের ব্লাড ব্যাঙ্কে কোন গ্রুপের রক্ত কতটা আছে, ইমারজেন্সির নম্বর, পুলিশের নম্বর প্রভৃতি দেওয়া থাকবে । এ ছাড়াও কোনও রোগীর পরিবার যদি কোনও সাজেশন দিতে চান, সেটাও দেওয়া যাবে এই অ্যাপের সাহায্যে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *