হলুদ জলের কিছু অসাধারণ গুণাগুণ

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : প্রতিদিনের রান্নায় আমরা যে সমস্ত মশলা ব্যবহার করি তার মধ্যে হলুদের মধ্যে রয়েছে সবচেয়ে বেশি ভেষজ গুণ । এমনকি সুস্বাস্থ্যরক্ষায় হলুদেরও নানাবিধ ভূমিকা রয়েছে । মানুষ হলুদের সন্ধান পায় আজ থেকে প্রায় ৩০০০ খ্রিস্টপূর্ব আগে।এমনকি হলুদের চাষও ভালো হয় আমাদের দেশের মতো ট্রপিক্যাল আবহাওয়ায় । হলুদ যে ভালো অ্যান্টিঅক্সিডেন্ট তা তো জানেনই । এশিয়ার বহু দেশে হলুদ ব্যবহার করা হয় ডায়েটারি সাপ্লিমেন্ট হিসাবে। কারণ হলুদে প্রচুর পরিমানে পটাসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ভিটামিন সি রয়েছে। হলুদ রান্নায় খেলে ভালো। কাঁচা হলুদ বেটে মাখলে তা ত্বকের পক্ষে ভালো। হলুদ সাহায্য করে এমনকি ব্যাথার উপশমেও। এতো গেল হলুদের কথা। যদি এক চামচ হলুদ গরম জলে গুলে খান তার যে সব উপকারিতা রয়েছে এবার জেনে নিন।

জয়েন্টের ব্যথা দূর করে:

এখন নারীদের ক্ষেত্রে খুব সাধারণ একটি সমস্যা জয়েন্টে ব্যথা হওয়া । হলুদের অ্যান্টি ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য আছে যা সাহায্য করে আর্থারাইটিস পেইন সারাতে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে:

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে হলুদে থাকা কারকিউমিন। হলুদের যে অ্যান্টি ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে তা শরীরের জন্য অনেক ভালো। মোট কথা হলুদ জল শরীরকে অসুখ থেকে দূরে রাখে।

ওজন কমাতে: হলুদ জল সাহায্য করে এমনকি ওজন কমাতেও। আজই হলুদ যোগ করুন ডায়েট চার্টে। হলুদ জল মেটাবলিজম বাড়াতে সাহায্য করে এবং সেই সাথে সাহায্য করে ওজন কমাতে ।

ত্বকের যত্নে: হলুদে অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে যা ত্বকের জন্য বেশ ভালো। হলুদ জল সাহায্য করে ফ্রি রেডিক্যাল ড্যামেজ প্রতিরোধ করতে মূলত যার জন্য চেহারায় বয়সের ছাপ পড়ে। হলুদ আপনার স্কিনকে উজ্জ্বল ও লাবণ্যময়ী রাখে।

ডিটক্সিফিকেশন: আমাদের শরীরে অনেক সময় ক্ষতিকর টক্সিন জমে শরীরকে অসুস্থ করে তোলে। এজন্য ডিটক্সিফাই জরুরি। এক গ্লাস হলুদ জল শরীরকে ডিটক্সিফাই করতে সাহায্য করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *